Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রস্তুতিটা ভালোই হলো বড়দের

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দুই মাসেরও বেশি সময় পর আগামীকাল মাঠে ফিরছে ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। এর আগে প্রস্তুতি পর্বটা ভালোভাবেই সেরেছে নামজাদা সব দল। তবে জিতেই কিছুটা চিন্তিত দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা।
লিগে আলাভেজকে ৬-০ গোলে উড়িয়ে দিয়ে সবচেয়ে ভালোভাবে প্রস্তুতি সম্পন্ন করে বার্সাই। আবার সবচেয়ে দুশ্চিন্তার রাতটাও কাটিয়েছে তারা! গোড়ালিতে চোট পেয়ে মৌসুম শেষ রাইট ব্যাক আলেইশ ভিদালের। আগামী পাঁচ মাস তাকে মাঠে দেখা যাবে না। ‘ভিদালের নিজের ও বার্সেলোনার জন্য এটা দুর্ভাগ্যজনক’ বলেছেন কোচ লুইস এনরিকে।
এই জয়ে অবশ্য আরো দু’টি লক্ষ্য পূরণ হয়েছে বার্সার। লা লিগায় প্রথম লেগে ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে অখ্যাত এই আলাভেজের কাছেই ২-১ গোলে হেরেছিল কাতালানরা। প্রতিশোধ নিতে আলাভেজেরে মাঠে এদিন একসাথে জ্বলে ওঠেন ‘এমএসএন’ খ্যাত বিশ্বের সবচেয়ে ভয়ঙ্কর আক্রমণ ত্রয়ী। লুইস সুয়ারেজ গোল করেন দু’টি, একটি করে লিওনেল মেসি ও নেইমার। সাথে একটি করে আত্মঘাতি ও ইভান রাকিটিচের গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে এনরিকের শিষ্যরা। ওদিকে আগামী ২৭ মে কোপা দেল রের ফাইনালে বার্সার প্রতিপক্ষ এই আলাভেজই। ফাইনালের প্রস্তুতিটা তাই ভালোই হলো লা লিগা চ্যাম্পিয়নদের।
এই জয়ে কিছু সময়ের জন্য পয়েন্ট তালিকার শীর্ষেও উঠেছিল বার্সা। কিন্তু ওসাসুনাকে ৩-১ গোলে হারিয়ে আবারো শীর্ষস্থান পুনরুদ্ধার করে রিয়াল মাদ্রিদ। স্কোরলাইন বার্নাব্যুর দলের বড় জয়ের কথা বললেও পয়েন্ট তালিকার তলানীর দল ওসাসুনার মাঠে ভালোই ভুগতে হয়েছে জিনেদিন জিদানের দলকে। দুর্বল প্রতিপক্ষ ভেবেই হয়তো নিয়মিত ফর্মেশন (৪-৩-৩) থেকে বেরিয়ে ৩-৫-২ নিয়মে শুরু করে রিয়াল। এর নেতিবাচক প্রভাব পড়তে থাকে শুরু থেকেই। লিগে এখন পর্যন্ত মাত্র একটি জয় পাওয়া দল মুহুর্মুহু আক্রমণে তটস্থ করে রাখে রিয়ালের রক্ষণ। যদিও ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলে প্রথমে এগিয়ে যায় রিয়ালই। দুর্দান্ত খেলেই ৯ মিনিট বাদে স্কোরলাইনে সমতা ফেরান সার্জিও লেওন। দ্বিতীয়ার্ধের শুরুতেও ভয়ঙ্কর সব আক্রমণ শানায় স্বাগতিকরা। কেইলর নাভাস অবিশ্বাস্য সব সেভ না দিলে রিয়ালের হার নিয়ে মাঠ ছাড়াটাও অসম্ভব ছিল না। শেষ দিকে অবশ্য ইসকো ও লুকাস ভাসকেসের গোলে বড় জয়ই পায় সফরকারীরা। ম্যাচ শেষে জিদানের কথাতেও ফুটেছে হতাশার সুর, ‘আমাদের মনোযোগে ঘাটতি ছিল। আমরা জানি এভাবে আমরা নির্ভার থাকতে পারি না। আমাদের অবশ্যই এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে।’
চ্যাম্পিয়ন্স লিগে তাদের নিজ নিজ প্রতিপক্ষরাও লিগে রয়েছে জয়ের ধারায়। বার্সার আগামীকালের প্রতিপক্ষ পিএসজি বোর্দোকে হারিয়েছে ৩-০ গোলে। জোড়া গোল করে প্রতিপক্ষকে সতর্ক বার্তাই দিয়েছেন এডিনসন কাভানি, ছন্দ ধরে রাখার ইঙ্গিত মিলেছে অ্যাঞ্জেল ডি মারিয়ার গোলেও। লিগে অবশ্য ফরাসি চ্যাম্পিয়নদের সেই আধিপত্য নেই। শীর্ষে থাকা মোনাকোর চেয়ে তিন পয়েন্ট পিছিয়ে দুই নম্বরে তারা। জেনোয়াকে ২-০ গোলে হারিয়ে রিয়ালকেও বার্তা দিয়ে রেখেছে পর্তুগিজ ক্লাব নাপোলি। রোনালদোরা অবশ্য মাঠে নামবেন একদিন পর, আগামী পরশু।
ওই দিনই সবচেয়ে বড় হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও প্রিমিয়ার লিগের দল আর্সেনাল। দুই দলই পরশু লিগে জিতেছে ২-০ গোলে। আর্সেনালের জয়ে অবশ্য পুরোটাই ছিল ভাগ্যের ছোঁয়া। প্রথমার্ধে অ্যালিক্সেস সানচেসের করা গোলটি জালে জড়ানোর আগে বল তার হাত ছুঁয়েছিল। অতিরিক্ত সময়ে সানচেসই পেনাল্টি থেকে ব্যবধান বাড়ান। বায়ার্নের হয়ে গোল করেন অ্যারিয়েন রোবেন ও আর্তুরো ভিদাল। লিগ টেবিলও তাদের শাসনেই আছে।
এ ছাড়া প্রিমিয়ার লিগে জয় পেয়েছে লিভারপুল ও ম্যানচেস্টার ইউনাইটেডও। তবে তারা তো আর এখন ইউরোপ সেরাদের কাতারের দল না। দুই দলই অবশ্য আসছে মৌসুমে আসরে জায়গা পেতে মরিয়া। লিগে টানা ১৬ ম্যাচ অপরাজিত থেকেও ছয় নম্বরেই আছে হোসে মরিনহোর ইউনাইটেড, তালিকার দুই নম্বর দল টটেনহামকে ২-০ গোলে হারিয়ে চারে উঠে এসেছে লিভারপুল। তবে দুইয়ে থাকা স্পাউর্সদের সাথে মাত্র দুই পয়েন্টের ব্যবধান মরিনহোর দলের। এক ম্যাচ বেশি খেলে গানাররা উঠে এসেছে তিন নম্বরে। গত রাতেই অবশ্য বোর্নমাউথকে হারিয়ে পয়েন্ট তালিকার দুইয়ে ওঠান সুযোগ ছিল পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটির। শুধু হার নিয়ে কাল বেনফিকার মুখোমুখি হবে ডর্টমুন্ড। পয়েন্ট তালিকার একেবারেই তলানীর দল ডার্মস্টেডের কাছে তারা অপ্রত্যাশিত হেরে বসে ২-১ গোলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রস্তুতি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ