Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এক চীন নীতিকে সম্মান জানাবে যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শি জিনপিংয়ের সাথে ফোনালাপে ট্রাম্পের অবস্থান বদল
ইনকিলাব ডেস্ক : চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে শুক্রবার ফোন করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় এক চীন নীতিকে যুক্তরাষ্ট্র সম্মান দেখাবে বলে তিনি শি জিনপিংকে আশ^স্ত করেন। শপথ নেয়ার পর ১৮টি দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীকে টেলিফোন করলেও এতদিন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে টেলিফোন করার সময় পাননি নতুন মার্কিন প্রেসিডেন্ট। অবশেষে শুক্রবার তিনি শিকে ফোন করেন। এর আগে গত বুধবার শিকে একটি চিঠিও পাঠিয়েছিলেন ট্রাম্প।
ফোনালাপে শি জিনপিং বলেন, এক চীন নীতি হচ্ছে চীন ও যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সম্পর্কের মূল ভিত্তি। তিনি বলেন, উভয় দেশের জনগণের পারস্পরিক স্বার্থ রক্ষা ও বিশে^র বিভিন্ন দেশের জনগণের কল্যাণে স্থিতিশীল অবস্থা বজায় রেখে চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি করে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করতে চায়। ট্রাম্প বলেন, তিনি বুঝতে পেরেছেন, যুক্তরাষ্ট্রের এক চীন নীতি অবলম্বন করে চলার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ এবং তাই মার্কিন সরকার এক চীন নীতিকে সম্মান জানায়।
নভেম্বরে যুক্তরাষ্ট্রের নির্বাচনে জয়ী হওয়ার পরপরই তাইওয়ানের প্রেসিডেন্ট অভিনন্দন জানিয়ে ট্রাম্পকে ফোন করেন। এ সময় ট্রাম্প এক চীন নীতির সমালোচনা এবং তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তনের আভাস দেন। এতে চীন ক্ষুব্ধ হয়। যুক্তরাষ্ট্র ১৯৭৯ সালে তাইওয়ানের সাথে কূটনৈতিক সম্পর্ক আনুষ্ঠানিকভাবে ছিন্ন করে এক চীন নীতিকে সমর্থন দেয়।
তবে একইসঙ্গে যুক্তরাষ্ট্র ১৯৭৯ সালের তাইওয়ান রিলেশন্স অ্যাক্টের আওতায় এ দ্বীপ রাষ্ট্রের প্রতি রহস্যজনক দৃষ্টিভঙ্গি বজায় রেখে বাণিজ্যিক সম্পর্ক ধরে রেখেছে এবং তাদের কাছে অস্ত্র বিক্রি করছে।  এর আগে, চীনা নববর্ষ শুরু হওয়ার ১১ দিন পর গত বুধবার চীনের প্রেসিডেন্টকে চিঠি পাঠান ট্রাম্প। আর সেই চিঠিতে চীনকে সমৃদ্ধির শুভেচ্ছা জানান তিনি।
হোয়াইট হাউস জানিয়েছে, ওই চিঠিতে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে গঠনমূলক সম্পর্ককে আরও জোরদার করে তোলার ওপর জোর দিয়েছেন। চীনের প্রেসিডেন্ট তার শপথ অনুষ্ঠানে যে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন, সে তার জন্যও তাকে ধন্যবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে গোটা চিঠিটাই কূটনৈতিক ভাষায় লেখা বলে ট্রাম্প প্রশাসন সূত্র থেকে জানানো হয়। শিনহুয়া, এএফপি।



 

Show all comments
  • Hossain ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ৭:৩৩ পিএম says : 0
    Very nice headline....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ