Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্র ‘নর্ড স্ট্রিম’ পাইপলাইন উড়িয়ে দেয়ার কথা স্বীকার করেছে: রুশ পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৩ পিএম

যুক্তরাষ্ট্র আসলে ‘নর্ড স্ট্রিম-১ৎ ও ‘নর্ড স্ট্রিম-২’ প্রাকৃতিক গ্যাস পাইপলাইন বিস্ফোরণের দায় স্বীকার করেছে। গতকাল (রোববার) রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এক বিবৃতিতে এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র মনে করে, রুশ জ্বালানি সম্পদ ও জার্মান প্রযুক্তি-ভিত্তিক শক্তিশালী জোট গঠন করে অনেক মার্কিন কোম্পানির একছত্র অবস্থানের উপর হুমকি সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্র অন্য দেশের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা চায় না, তাই বিভিন্নভাবে অন্যান্য দেশের সম্পর্ক নষ্ট করতে চায়।

এর আগে গত বুধবার যুক্তরাষ্ট্রের অনুসন্ধানী সাংবাদিক সেমুর হার্শ রাশিয়া থেকে ইউরোপে গ্যাস পরিবহনকারী নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের পিছনে মার্কিন যুক্তরাষ্ট্র জড়িত ছিল বলে একটি নিবন্ধ প্রকাশ করেছেন।

তার তথ্য অনুসারে, মার্কিন নৌবাহিনীর ডুবুরিরা ন্যাটো মহড়ার আড়ালে ২০২২ সালের জুনে পাইপলাইনের নীচে বিস্ফোরক রেখেছিল এবং নরওয়েজিয়ানরা তিন মাস পরে সেই বোমাগুলো সক্রিয় করেছিল। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ