Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের নিরাপত্তায় আরও ৪০ কোটি মার্কিন ডলার সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২৩, ৯:০৮ পিএম

ইউক্রেনের নিরাপত্তায় কিয়েভ বাহিনীর জন্য শুক্রবার বিভিন্ন ধরনের গোলাবারুদ সমৃদ্ধ ৪০ কোটি মার্কিন ডলারের নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। নতুন প্যাকেজে নির্ভুল রকেট সিস্টেম ও আর্টিলারি রয়েছে উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র প্রদত্ত এই সামরিক সহায়তা প্যাকেজটিতে ইউক্রেনের আত্মরক্ষায় কার্যকরভাবে ব্যবহারযোগ্য হিমার্স ও হাউইটজারসহ অন্যান্য গোলাবারুদ রয়েছে। খবর এএফপি’র।
প্যাকেজটিতে পদাতিক যুদ্ধ যানবাহনের (ব্র্যাডলি ইনফানট্রি ফাইটিং ভেহিকেলস) জন্য গোলাবারুদ এবং নদী ও অন্যান্য পানির বাধা অতিক্রম করার জন্য ব্যবহারের সেতু (আরমর্ড ভেহিকেল লঞ্চ ব্রিজেস) চালু করা হয়েছে।
২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আগ্রাসনের পর কিয়েভকে দ্রুত সমর্থন প্রদানে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য কয়েক ডজন রাষ্ট্রের সাহায্য সমন্বয় করার পরে আন্তর্জাতিক সমর্থনের লক্ষে একটি জোট গঠনের নেতৃত্ব দিয়েছে।
প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম ও উন্নত ভারী ট্যাঙ্কসহ কিছু আইটেমের জন্য কিয়েভ চাপ দিলে আন্তর্জাতিক সমর্থকরা দিতে প্রাথমিকভাবে অনিচ্ছা প্রকাশ করলেও শেষ পর্যন্ত প্রদানে প্রতিশ্রুতি দিয়েছে। তবে তারা পশ্চিমা যুদ্ধবিমান দেওয়ার ব্যাপারে এখনো কোনো প্রতিশ্রুতি ব্যক্ত করেনি।
ইউক্রেনের সমর্থকরা তাদের প্রতিশ্রুতি অনুসারে দেশটির সৈন্যদের নতুন অস্ত্রের প্রশিক্ষণ দিচ্ছে এবং মার্কিন বাহিনী জানুয়ারিতে বৃহত্তর কৌশলের উপর দৃষ্টি নিবন্ধ করে একটি প্রোগ্রাম শুরু করেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ