Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১০টা পদ্মা সেতু নির্মাণের সক্ষমতা তৈরি হয়েছে বাংলাদেশের : শেখ সেলিম

| প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বিশ্বব্যাংকের ফিরে যাওয়ার পর আজকে নিজস্ব অর্থায়নে একটা নয়, ১০টা পদ্মা সেতু নির্মাণের সক্ষমতা তৈরি হয়েছে বলে মনে করেন আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম। তিনি বলেন, অগ্রসরমান পাঁচটি দেশের মধ্যে বাংলাদেশ স্থান করে নেয়ায় আন্তর্জাতিক স্বীকৃতি দেয়া হয়েছে। গতকাল রাজধানীর বসুন্ধরায় একটি কনভেনশন হলে ঢাকা গ্রæপের টয়ো ফিড লিমিটেডের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বর্তমানে রফতানি আয় ৩৪ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে জানিয়ে শেখ ফজলুল করিম সেলিম বলেন, অর্থবছর শেষে আশা করি ৩৭ বিলিয়ন ডলার হবে। যখন আমরা ক্ষমতায় আসি মাত্র ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার রিজার্ভ ছিল। এই রিজার্ভ দিয়ে অনেক চাহিদা মেটানো সম্ভব হয় না। আজকে তা ৩২ বিলিয়ন ডলার। তিনি বলেন, দেশের নতুন সমুদ্রসীমায় প্রচুর সামুদ্রিক মাছ আছে। যদি আহরণ করে রফতানি করতে পারি তাহলে রফতানি পণ্যের মধ্যে প্রথম হবে মাছ। আমাদের সে সুযোগ আছে। তবে সেই সুযোগের জন্য দরকার শান্তি ও গণতন্ত্র। জঙ্গিবাদ বা সন্ত্রাসকে কঠোর হস্তে দমন করতে হবে। তিনি বলেন, এক সময় অধিকাংশ কল-কারখানা বন্ধ ছিল। ঘণ্টায় ঘণ্টায় লোডশেডিংয়ে মানুষের জীবন অতিষ্ঠ হয়েছে। আজকে ১৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে চাহিদার ৮০ শতাংশ পূরণ হচ্ছে। ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। গ্যাসের সমস্যা সমাধানে চেষ্টা করছি জানিয়ে তিনি বলেন, ২০২২ সালের মধ্যে চাহিদা অনেকটা মিটে যাবে।
টয়ো ফিড কোম্পানির উদ্দেশে শেখ সেলিম বলেন, আজকে শুধু উৎপাদন করলে হবে না, কোয়ালিটি মেইনটেন করতে হবে। যার কোয়ালিটি নেই, তার কোনো স্থান নেই। আশা করব কোয়ালিটি মেইনটেন করবেন। আর যেসব ইন্ডাস্ট্রি আছে তাদের সবার কোয়ালিটি মেইনটেন করতে হবে। আমাদের চাহিদা মিটিয়ে দরকার হলে পোলট্রি এবং ফিশের জন্য উৎপাদিত খাদ্য রফতানি করতে পারব।
অনুষ্ঠানের বিশেষ অতিথি মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেন, প্রাণীর জন্য উৎপাদিত খাদ্যের কোয়ালিটি মেইনটেনের ওপর গুরুত্ব দিতে হবে। কোয়ালিটি মেইনটেন করতে পারলে সেটি দেশের কল্যাণে কাজে দেবে। তিনি টয়ো ফিডের উৎপাদনের এই পদক্ষেপকে স্বাগত জানান। এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, উৎপাদিত পণ্য শুধু দেখতে ভালো হলে চলবে না। পশু-মুরগি-মাছের জন্য মানসম্পন্ন রাসায়নিকমুক্ত খাবার তৈরি করতে হবে। যাতে ওই সব পশু-মুরগি-মাছ খেয়ে মানুষের অসুখ-বিসুখ না হয়। কোয়ালিটি নিশ্চিত হলে সীমানা ছাড়িয়ে রফতানি করতে পারব। টয়ো ফিডের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্বে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল ইসলাম, বেপজার সাবেক সদস্য এ কে এম মাহবুবুর রহমান, ঢাকা গ্রæপের নূরুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২
৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ