Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রাম থেকে জনশক্তি রফতানি বাড়ছে গেল বছর বিদেশ গেছেন ৪৫ হাজার ৭৮০ জন

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম থেকে জনশক্তি রফতানি বাড়ছে। গত বছর বিদেশে কর্মসংস্থান হয়েছে ৪৫ হাজার ৭৮০ জনের। তাদের মধ্যে ২ হাজার ৩০১ জন নারী। গত চার বছরের মধ্যে এটি চট্টগ্রাম থেকে জনশক্তি রফতানিতে সর্বোচ্চ রের্কড। বাংলাদেশ জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) প্রতিবেদন থেকে এসব তথ্য গেছে।
চট্টগ্রাম থেকে প্রতিবছর বৈধভাবে বিপুলসংখ্যক মানুষ বিদেশে যাচ্ছেন। মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের কর্মসংস্থান হচ্ছে। রেমিটেন্সে তাদের অবদান বাড়ছে। বিদেশে কর্মসংস্থান হওয়া লোকজনের পরিবারে সচ্ছলতা আসছে। তাদের পরিবারের সদস্যদের জীবনমান উন্নত হচ্ছে। সামাজিক ক্ষেত্রেও প্রবাসীদের অবদান বাড়ছে।
গত চার বছরের ব্যবধানে বিদেশগামী মানুষের সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণের কাছাকাছি। ২০১৫ সালের তুলনায় গত বছর প্রায় ১৩ হাজারের অধিক মানুষ বিদেশ গেছেন। ২০১১ ও ২০১২ সালের পর এবারই প্রথম প্রায় অর্ধলক্ষ মানুষ চট্টগ্রাম থেকে বিদেশে গেছেন।
এবার জনশক্তি রপ্তানির এই ঊর্ধ্বগতিতে অবদান রেখেছে চট্টগ্রামের নারীরা। ২০১৫ সালের তুলনায় গত বছর প্রায় দ্বিগুণের মত নারী বিদেশ গেছেন। ২০১৬ সালে চট্টগ্রাম জেলা থেকে ২ হাজার ৩০১ জন নারীসহ সর্বমোট ৪৫ হাজার ৭৮০ জন বিদেশ যান। অর্থাৎ চট্টগ্রাম থেকে বিদেশগামী মোট জনশক্তির প্রায় ৫ শতাংশই এখন নারী।
চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম জেলা থেকে ২০১৬ সালে ৪৫ হাজার ৭৮০ জন এবং ২০১৫ সালে ৩২ হাজার ৩৯৮ জন নারী-পুরুষ বিদেশ গেছেন। এক বছরে বেড়েছে ১৩ হাজারের অধিক। এছাড়া ২০১৪ সালে ২৮ হাজার ৭০ জন এবং ২০১৩ সালে ২৬ হাজার ২২৬ জন নারী-পুরুষের মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে কর্মসংস্থান হয়। অর্থাৎ গত ৪ বছর ধরে ধারাবাহিকভাবে চট্টগ্রামে জনশক্তি রপ্তানি ক্রমাগত বেড়ে চলেছে। অন্যদিকে গত ৫ বছরে চট্টগ্রাম থেকে নারী জনশক্তি রপ্তানি বেড়েছে সাড়ে পাঁচগুণ। ২০১৬ সালে ২ হাজার ৩০১ জন এবং ২০১৫ সালে ১ হাজার ৪১১ জন নারী বিদেশ গেছেন। এক বছরে বেড়েছে ৮৯০ জন। এছাড়া ২০১৪ সালে ৮৭৬ জন এবং ২০১৩ সালে বিদেশ গিয়েছেন মাত্র ৪২০ জন নারী। অর্থাৎ চট্টগ্রামে গত ৪ বছরে জনশক্তি রপ্তানিতে নারী ও পুরুষের অবদান সমানতালে বাড়ছে।
এদিকে জনশক্তি রপ্তানির বর্তমান ধারা অব্যাহত রেখে চলতি বছর ৮ লাখের বেশি কর্মী বিদেশে পাঠানোর জন্য ২০১৭ সালের একটি কর্মপরিকল্পনা ঘোষণা করেছে বৈদেশিক কর্মসংস্থান এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। রেমিটেন্স বাড়াতে দক্ষ জনশক্তি রফতানিকে অগ্রাধিকার দেয়া হবে। এই লক্ষ্যে প্রচলিত শ্রম বাজারের পাশাপাশি নতুন নতুন বাজার অনুসন্ধান করা হচ্ছে। ইতোমধ্যে রাশিয়া, অস্ট্রেলিয়া ও থাইল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে কর্মসংস্থান সৃষ্টির জন্য কাজ চলছে।
জানা যায়, বর্তমানে বিশ্বের ১৬২টি দেশে বাংলাদেশের ১ কোটি ৫ লাখ কর্মী রয়েছেন। ২০১৬ সালে ওমানে সর্বোচ্চসংখ্যক ১ লাখ ৮৮ হাজার ২৪৭ জন এবং এরপর সউদি আরবে ১ লাখ ৪৩ হাজার ৯১৩ জন কর্মী গমন করেছেন। অন্যদিকে কুমিল্লা জেলা থেকে সর্বোচ্চসংখ্যক ৮৬ হাজার ৩৫২ কর্মী বিদেশে গমন করেন। দ্বিতীয় স্থানে থাকা চট্টগ্রাম থেকে ৪৫ হাজার ৭৮০ কর্মী বিদেশে গেছেন। এছাড়া সবচেয়ে বেশি রেমিটেন্স এসেছে সউদি আরব থেকে ২ হাজার ৯৮৯ মিলিয়ন মার্কিন ডলার। এরপর সংযুক্ত আরব আমিরাত থেকে ২ হাজার ৫৩৫ মিলিয়ন মার্কিন ডলার এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ