Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হেরেও নায়ক স্টয়নিস!

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্নায়ুচাপ সম্ভবত একই বলে। তবে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামস তা বুঝতে দিলে তো। অকল্যান্ডের ইডেন পার্কের নায়ক মার্কাস স্টয়নিসকে থামালেন সরাসরি থ্রোতে অপর প্রান্তের ব্যাটসম্যানকে আউট করে। তাতে অস্ট্রেলিয়া অসম্ভব এক জয়ের কাছে গিয়ে ৬ রানে হেরেছে ঠিকই কিন্তু তাতে একটুও ¤øাণ হয়নি স্টয়নিসের বীরত্ব।
স্টয়নিস ইডেন পার্কের নায়কই তো। তার হার না মানা ১৪৬ রানের ইনিংসটি শুধু এখানকার সর্বোচ্চই নয়, এতে মিশে আছে ২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৬৭ রানেই ৬ উইকেট হারানো একটা দলকে কিভাবে স্বপ্ন দেখাতে হয় তার সঠিক দিশা। সপ্তম ব্যাটসম্যান হিসেবে নেমে শেষ চার উইকেটে ফকনার, কমিন্স, স্টার্ক ও হ্যাজেলউডকে নিয়ে গড়লেন যথাক্রমে ৮১, ৪৮, ৩০ ও ৫৪ রানের জুটি। অবাক করা বিষয় হল ৩০ রানের জুটিতে স্টার্ককে দিয়ে তিন বল খেলালেও শেষ জুটিতে হ্যাজেলউডকে একটা বলও খেলার সুযোগ দেননি স্টয়নিস! এসময় চার ওভারে ৫৪ রান তুলে নেন মাত্রই দেশের হয়ে দ্বিতীয় ওয়ানডে খেলতে নামা ২৭ বছর বয়সী ডানহাতি। ওভারের শেষ বলে প্রান্ত বদল করতে গিয়েই ঘটে সেই বিপত্তি। তখনও অজিদের হাতে ছিল ১৮ বল।
২০১৫ অ্যাসেজে ওয়ানডে অভিষেকে কিছুই করতে পারেননি স্টয়নিস। দলেও তাই সুযোগ মেলেনি আর। এবার ফিরেই খেললেন এমন অতিদানবীয় নৈপূণ্য। তার অপরাজিত ১৪৬ রানের ইনিংসটি ছিল ১১৭ বলে ৯ চার ও ১১টি ছক্কায় সাজানো। এর আগে বল হাতেও নিউজিল্যান্ডকে বেকায়দায় ফেলেন তিনিই। ৪৯ রানে ৩ উইকেট নিয়ে অজি সেরা বোলারের নামটিও স্টয়নিস। কলিন মুনরোকে যখন ফিঞ্চের ক্যাচে পরিনত করেন স্বাগতিকদের ইনিংস তখন ৫ উইকেটে ১৩৪। এরপর নিশাম-ব্রæমের ৭৬ রানের জুটিই বø্যাক ক্যাপদের পথ দেখায়। সর্বোচ্চ ৭৩ রান করেন ব্রæম, নিশাম করেন ৪৮ রান। ওপেনার মার্টিন গাপটিলের ব্যাট থেকে আসে ৬১। চতুর্থ সর্বোচ্চ ২৯ রান আসে অতিরিক্ত খাত থেকে।
এমন স্বরণীয় একটা ম্যাচের পারও জয়টাই ছিল তার কাছে মুখ্য, ‘এটা প্রমাণ করে ক্রিকেট কেমন দলীয় খেলা এবং জয়টা কেমন সবার কাছেই সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমি খুশি ইনিংসটা বাড়াতে পেওে, তবে যেটা চেয়েছিলাম (জয়) সেটা না হওয়াই (খুশি) নয়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নায়ক

১৮ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ