Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে অতিরিক্ত ফি আদায় আরো ২৯টি স্কুলের তথ্য সংগ্রহ করেছে তদারক দল

| প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর আরও ২৯টি স্কুলের তথ্য সংগ্রহ করেছে অতিরিক্ত বেতন ও ভর্তি ফি আদায় প্রতিরোধে গঠিত জেলা প্রশাসনের তদারক দল। গতকাল (রোববার) পাঁচটি তদারক দল সরেজমিন এসব স্কুলে গিয়ে তথ্য সংগ্রহ করে। বেশিরভাগ স্কুলে অতিরিক্ত ভর্তি ফি ও বেতন আদায়ের প্রমাণ পেয়েছে তদারক দল।
তদারক দলের একজন কর্মকর্তা জানান, চিটাগাং আইডিয়াল স্কুলে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত পাঁচ হাজার টাকা নেয়া হচ্ছে। ঢাকা মহানগর ব্যতীত অন্য মহানগর এলাকায় সেশন চার্জসহ ভর্তি ফি হওয়ার কথা সর্বোচ্চ তিন হাজার টাকা, সেখানে ওই স্কুল আদায় করছে প্রায় আট হাজার টাকা। কম্পিউটার বাবদ ১৫০০ টাকা ও ল্যাব বাবদ আরো ১৫০০ টাকা আদায় করে স্কুলটি। অভিবাবকদের সাথে কথা বলে ক্লাস পরীক্ষায় অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ পাওয়া যায়। সেই সাথে সকল ছাত্রের স্কুলের নিজস্ব খাতা,কলম ও বই কিনতে হয়। তাদের ছাত্র ছাত্রী সংখ্যা ২৫০০। সুতরাং দেখা যাচ্ছে শুধুমাত্র কম্পিউটার ও ল্যাব থেকে প্রতি বছর এ প্রতিষ্ঠানের আয় প্রায় ৫০ লাখ টাকা। যা প্রধানমন্ত্রী নির্দেশিত বৈষম্যহীন শিক্ষানীতির সাথে শতভাগ সাংঘর্ষিক বলে জানান ওই কর্মকর্তা।
কোতোয়ালি থানার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক অতিরিক্ত অর্থ আদায়ের তথ্য সংগ্রহের জন্য গঠিত উপ-কমিটির আহবায়ক জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান এ অতিরিক্ত ফি আদায় বিষয় নিয়ে জানতে চাইলে স্কুলের প্রধান শিক্ষক ও কলেজের প্রিন্সিপাল সরকারের প্রণীত নীতির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন। তারা বলেন উন্নয়ন ফি নিয়ে তারা কলেজের উন্নয়ন কেন করতে পারবে না? চট্টগ্রামে কি উন্নয়নের প্রয়োজন নেই? ম্যাজিস্ট্রেট জিজ্ঞাসাবাদে জানতে পারেন, তাদের স্কুল এখনো ভাড়া বিল্ডিং এ পরিচালিত হয়। তাহলে এ উন্নয়ন ফি কোথায় খরচ করা হয় এমন প্রশ্নের কোনো উত্তর দিতে পারেননি ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান। তদারক দল শাহ ওয়ালিউল্লাহ ইনস্টিটিউট ও সেন্ট মেরিস স্কুলে বেতন ও ফি আদায় সন্তোষজনক বলে জানিয়েছেন।
এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলামের নেতৃত্বে হালিশহর ক্যান্টনমেন্ট স্কুলে বেতন ফি বিষয়ে জানতে গেলে প্রিন্সিপাল লেফটেনেন্ট কর্নেল নুরুজ্জামান এই কমিটিকে তথ্য দিলেও সে তথ্যে সাক্ষর করতে অস্বীকৃতি জানান বলে জানিয়েছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তিনি জানান, তাদের হিসাব বিভাগ থেকে ভর্তি চিত্রের ভয়াবহ রূপ উঠে এসেছে। তাদের বিভিন্ন খাতে মোট ফি বিশ হাজার টাকা।
ওই কমিটি গরিবে নেওয়াজ উচ্চবিদ্যালয়, বাসন্তী বালিকা উচ্চবিদ্যালয় ও পি এইচ আমিন একাডেমি স্কুলে বেতন ফি আদায় সন্তোষজনক বলে মন্তব্য করেছেন।
অপরদিকে মেরিট বাংলাদেশ নামক একটি স্কুলে ভর্তি ৬ হাজার ২০০ টাকা, পুনর্ভর্তি ৩ হাজার টাকা এবং টিসি দেয়ার সময় ১ হাজার টাকা আদায় করছে। সিডিএ পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ভর্তি ৫ হাজার ৫০০ টাকা, বাংলা মিডিয়াম থেকে ইংলিশ মিডিয়ামে গেলে অতিরিক্ত ৬ হাজার ৫৫০ টাকা নেয়া হয়। ন্যাশনাল পাবলিক বাংলাদেশ স্কুল অ্যান্ড কলেজ, নুরুল ইসলাম পৌর বালিকা উচ্চবিদ্যালয়, এ আই খান উচ্চবিদ্যালয় ও ইন্টারন্যাশনাল স্কুলে বেতন ও ভর্তি ফি সন্তোষজনক বলে জানায় কমিটির কর্মকর্তারা।
সরেজমিনে দেখা যায়, পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন বালক উচ্চবিদ্যালয় ও চর চাক্তাই সিটি করপোরেশন উচ্চবিদ্যালয় অতিরিক্ত ২ হাজার ২০০ টাকা আদায় করছে। জুলেখা আমিনুর রহমান সিটি করপোরেশন উচ্চবিদ্যালয়েও সমপরিমাণ অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। বি এ এফ শাহীন কলেজে ৪ হাজার ৫০০ টাকা সেশন চার্জ আদায় করা হচ্ছে যা সন্তোষজনক নয়। ইস্টার্ন রিফাইনারি মডেল হাইস্কুল, চট্টগ্রাম এয়ারপোর্ট হাইস্কুল, সাউথ পতেঙ্গা হাইস্কুল, মাঝি পাড়া মাহামুদুন্নবি চৌধুরী হাইস্কুল, পতেঙ্গা সিটি করপোরেশন গার্লস হাইস্কুল, সাউথ হালিশহর হাই স্কুল, টাইগার পাস বহুমুখী উচ্চবিদ্যালয়, পাঠানটুলী মিটি করপোরেশন স্কুল, এম এ সালাম উচ্চবিদ্যালয় সরকার নির্ধারিত হারে সেশন ফি আদায় করছে। বাংলাদেশ ইলিমেন্টারি স্কুলে ভর্তি ১৬ হাজার ৬৫০ টাকা এবং টিসি বাবদ সাত হাজার টাকা আদায় করছে।
উল্লেখ্য, অভিভাবকদের দাবির মুখে জেলা প্রশাসন স্কুলে অতিরিক্ত ভর্তি ফি আদায়ের বাস্তবচিত্র সরেজমিন জানতে পাঁচটি কমিটি গঠন করে। কমিটির সুপারিশের ভিত্তিতে এসব স্কুলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ