Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

টুঙ্গিপাড়ায় কৃষকের মাঠ স্কুল

| প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : কৃষকের মাঠ স্কুল কৃষকের দক্ষতা বৃদ্ধি, পারিবারিক পুষ্টি সম্পর্কে ধারণা ও কৃষি উন্নয়নে ভূমিকা রাখছে।
কৃষকদের পরিচালিত মাঠ স্কুলে প্রশিক্ষণ প্রদান করেন যথারীতি কৃষকরাই। পূর্বে যারা এ ধরনের স্কুলের ছাত্র ছিলেন তারা আরো প্রশিক্ষণ পেয়ে পরবর্তীতে এসব স্কুলের শিক্ষক হন। এসব স্কুলে ৩০ থেকে ৫০টি সেশন থাকে। সেখানে জমিতে ফসল চাষাবাদের বিভিন্ন কৌশল শিখানো হয়। এছাড়া মাছ চাষ, হাঁস মুরগী, গবাদিপশু পালন, পারিবারিক পুষ্টি ইত্যাদি বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান করা হয় ।
গতকাল (শনিবার) দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো: মনজুরুল হান্নান টুঙ্গিপাড়ায় কৃষক মাঠ স্কুল পরিদর্শন করেন। টুঙ্গিপাড়া উপজেলার বর্নি ইউনিয়নের সেনেরচর গ্রামে সেনেরচর কৃষক মাঠ স্কুলের ট্রায়াল কার্যক্রম তিনি ঘুরে ঘুরে পরিদর্শন করেন ।
সেখানে অনুষ্ঠিত অলোচনা সভায় সভাপতি ছিলেন ফরিদপুর অঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কিংকর চন্দ্র দাস।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পিরোজপুর-গোপালগঞ্জ- বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক জি. এম. রুহুল আমিন, জেলা বীজ প্রত্যয়ন অফিসার রমেশ চন্দ্র ব্রহ্ম, কাশিয়ানী, হরটিকালচার সেন্টারের উপপরিচালক মো: আবদুল মজিদ, জেলা কৃষি সম্প্রসারণের প্রশিক্ষণ অফিসার হরলাল মধু, আঞ্চলিক কোঅর্ডিনেটর মৃতুঞ্জয় রায়, মো: রফিকুল ইসলাম ও অতিরিক্ত উপপরিচালক মো: মোয়াজ্জেম হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন টুঙ্গিপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা ড. এইচ. এম. মনিরুজ্জামান।
কৃষক মাঠ স্কুলের শিক্ষার্থী কৃষাণী প্রেমময়ী বলেন, মাঠ স্কুল থেকে দক্ষতা বৃদ্ধি করেছি। মাছ চাষ, হাঁস মুরগী ও গবাদিপশু পালন সম্পর্কে প্রশিক্ষণ নিয়েছি। পারিবারিক পুষ্টি সম্পর্কে ধারণা পেয়েছি। এখন এসব কাজে সাফল্য পেয়ে আর্থ সমাজিক অবস্থার পরিবর্তন ঘটাচ্ছি। মাঠ স্কুলের শিক্ষক মুক্তিযোদ্ধা সেকেন্দার আলী বলেন, আমি আগে মাঠ স্কুলের ছাত্র ছিলাম। প্রশিক্ষণ পেয়ে পরবর্তীতে এ স্কুলের শিক্ষক হয়েছি। প্রতি ক্লাসে ২৫০ টাকা ভাতা পাচ্ছি। কৃষকরা এখান থেকে জ্ঞান নিয়ে কৃষি উৎপাদন বৃদ্ধি, প্রাণি ও মৎস্য সম্পদের উন্নয়ন করে নিজের ভাগ্যের পরিবর্তন ঘটাচ্ছেন। প্রধান অতিথির বক্তব্যে মহাপরিচালক কৃষকদের যথানিয়মে মাঠ স্কুল পরিচালনার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুঙ্গিপাড়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ