Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খাদিজা দ্যুতিতে সিরিজে ফিরল বাংলাদেশ

| প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ম্যাচটি সিরিজে ফেরার ম্যাচ ছিল রুমানাদের সামনে। গুরুত্বপূর্ণ সেই ম্যাচটি ১০ রানে জিতে ৫ ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে রয়েছে বাংলাদেশের মেয়েরা। এই জয়ের ফলে শেষ দু’টি ম্যাচ নিজেদের করে নিয়ে সিরিজ জেতার স্বপ্নটা বেঁচে থাকল রুমানাদের। বাংলাদেশের জয়ের নায়ক অফস্পিনার খাদিজা-তুল কুবরা। ৩৩ রানে চার উইকেট তুলে নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জেতেন তিনি।
গতকাল শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক রুমানা আহমেদ। যদিও ১৩৬ রানেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা। ওপেনিং জুটিতে ৪২ রান আসলে গত ম্যাচে ৭৪ রানের ইনিংস খেলা শারমিন ফিরে যান ব্যক্তিগত ১৭ রানে। দলীয় ৪২ রানে তিনি ফিরে যাওয়ার পর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রানের ইনিংস খেলেছেন অধিনায়ক রুমানা আহমেদ। এ ছাড়া নিগার সুলতানা ২১ ও শারমিন সুলতানা ২১ রান করেছেন। দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে মারিজান ক্যাপ, ডেন ফন নাইকার্ক ও সুন লুস সর্বোচ্চ দু’টি করে উইকেট নিয়েছেন।
১৩৭ রানের জবাবে খেলতে নেমে দক্ষিণ আফ্রিকা দলীয় ৫ রানেই উইকেট হারায়। তারপরও গত দুই ম্যাচে দলের সর্বোচ্চ রান করা লিজেল লি দলকে খাদের কিনাড়া থেকে টেনে তোলার চেষ্টা করেন। কিছুটা সফলও হচ্ছিলেন। কিন্তু ১২ রানে চার উইকেট হারিয়ে তার সেই চেষ্টা বিফলে যায়। ব্যক্তিগত ৪৬ রানে অফস্পিনার খাদিজাতুল কোবার বলে ক্লিন বোল্ড হন লিজেল লি। শেষ দিকে অধিনায়ক ডেন ফন নাইকার্ক চেষ্টা করলেও হার এড়াতে পারেনি প্রোটিয়ারা। ৪২ রানে অপরাজিত থাকেন তিনি। আগের ম্যাচের ৫৬ রানে ৪ উইকেট ছিল কুবরার ক্যারিয়ার সেরা। এই ম্যাচে ৪ উইকেট নিতে এই অফ স্পিনার খরচ করেছেন ৩৩ রান। লি, নিকার্ক ছাড়া দক্ষিণ আফ্রিকার আর কেউ দুই অঙ্কে যেতে পারেননি। বাংলাদেশের সাবেক অধিনায়ক জাহানার আলম ও পান্না ঘোষ দু’টি করে উইকেট নেন। একটি উইকেট নিয়েছেন সালমা খাতুন। আগামীকাল একই মাঠে হবে চতুর্থ ওয়ানডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাদিজা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ