Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হীরার বিশ্লেষণ বোথামকে দাঁতভাঙা জবাব

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশ্বকাপে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে দারুণ খেলেছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে ২৮৮ স্কোর করে স্বাগতিক দলকে কাঁপিয়ে পর্যন্ত দিয়েছে। তবে ওয়েলিংটনের উইকেট একটু বেশি সবুজ হওয়ায় এবং বাতাস অন্য সব ভেন্যুর চেয়ে বেশি প্রবাহিত হয় বলে এতোটা আশা করিনি আমিও। ধরে নিয়েছিলাম এমন পিচে নিউজিল্যান্ডের পেস বোলারদের বলে সুইং ধরবে যথেষ্ট, বল মুভমেন্টও করবে অনেক। কিন্তু এই দুই দিনে তা দেখিনি। বাউন্স বলগুলো কোনভাবেই খেলব না বলে পণ করে আমাদের ছেলেরা তা বিচক্ষণতার সাথে ছেড়ে দিয়েছে। বরং এভাবে ওদের শর্ট বলগুলো একটার পর একটা ছেড়ে দেয়ায় ওদের বোলাররা ক্লান্ত হয়েছে। নিউজিল্যান্ড দলটি ফিল্ডিংয়ে একটু বেশি আক্রমণাত্মক থাকায় থার্ডম্যানে ফিল্ডার রাখেনি। এই সুযোগটা নিয়েছে বাংলাদেশের টপ অর্ডাররা। বাজে বলগুলোকে বাউন্ডারিতে পরিণত করেছে। এক ইনিংসে ৮০টি বাউন্ডারি, টেস্টে ওভারপ্রতি ৪’র কাছাকাছি রান তোলা সহজ কথা নয়। যার মধ্যে অন্ততঃ ৪০টি বাউন্ডারি আদায় করেছে বাংলাদেশ টপ অর্ডাররা ওদের আক্রমণাত্মক ফিল্ডিংয়ের কারণে। এখানে অবশ্যই সাকিব-মুশফিকুর ধন্যবাদ পাওয়ার যোগ্য। আমি প্রথমে কৃতিত্ব দিব মুমিনুলকে। একটার পর একটা বল ছেড়ে দিয়েও যে বড় ইনিংস খেলা যায়, রান আছে প্রত্যাশিত, প্রথম দিনে বাতাস প্রবাহিত হওয়ার সঙ্গে লড়ে তা দেখিয়ে দিয়েছে সে। সুইপ শটে মুশফিকুর পারদর্শি, সবাই জানে। কিন্তু সুইপ শটে প্রলুদ্ধ হয়নি সে।
ঢাকা টেস্টে বাংলাদেশের কাছে ইংল্যান্ড হেরে যাওয়ার পর সাবেক ইংলিশ অধিনায়ক ইয়ান বোথাম বাংলাদেশ দলের ওই জয়কে সেভাবে অভিনন্দন জানাননি। বিদেশের মাটিতে বাংলাদেশকে দলকে দিতে হবে আসল পরীক্ষাÑবাংলাদেশ দলের কৃতিত্বকে খাটো করে দেখতে এমন মন্তব্যই করেছিলেন। তার ওই মন্তব্যের দাঁতভাঙা জবাব দিতে পেরেছে সাকিব-মুশফিক। টেস্টে উপরের সারির ব্যাটসম্যানদের দায়িত্ব নিতে হয়, অনেক দিন পর সেই দায়িত্ববোধের প্রকাশই দেখলাম। ধন্যবাদ বাংলাদেশ দলকে।



 

Show all comments
  • ওবাইদুল ইসলাম ১৪ জানুয়ারি, ২০১৭, ৯:৪৯ পিএম says : 0
    খুবই আনন্দিত । তবে ৬০০ রান করে ডিক্লেয়ার করলে আনন্দটা আরোও বেশী হত । তার পরও অভিনন্দন বিড়াল হওয়ার পর আবার বাঘে পরিনত হওয়ায় ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জবাব

১৯ সেপ্টেম্বর, ২০২২
৯ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ