Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম শ্রেণির ক্রিকেটে ৪ বছর অনুপস্থিত তাসকিন টেস্ট দলে!

প্রথম টেস্টের দল ঘোষিত # ফিরেছেন রুবেল # মোসাদ্দেক, শুভাগত বাদ

| প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : লম্বা স্পেলে বল করতে পারবেন না তাসকিন, বাঁ হাটুতে বড় ধরনের ইনজুরির পর এটাই ছিল চিকিৎসকদের দাওয়াই। এই ব্যবস্থাপত্র মেনে চলতে ২০১৩ সালের পর প্রথম শ্রেণির ক্রিকেট আর খেলেন না। ঘরোয়া ক্রিকেটে লাল বল,সাদা জার্সিতে গত ৪ বছর যে ছেলেটি অনুপস্থিত, যে ছেলেটি নিজেও টেস্ট খেলার স্বপ্ন দেখতেন না, সেই তাসকিনকেই আগামী ১২ জানুয়ারি থেকে ওয়েলিংটনে অনুষ্ঠেয় সিরিজের প্রথম টেস্টের জন্য ঘোষিত ১৫ সদস্যের দলে রেখেছেন নির্বাচকম-লী! মাউন্ড মঙ্গানুইয়ে মিডিয়াকে দেয়া সাক্ষাতকারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু টেস্ট দলে তাসকিনকে রাখার পক্ষে দেখিয়েছেন যুক্তিÑ ‘ওয়ানডেতে তাসকিন ভালই বোলিং করেছে। ফিজিও, ট্রেনার, সবাই ওর স্কিল ফিটনেসে সন্তুষ্ট। সবার সঙ্গে কথা বলে তাসকিনকে টেস্ট দলে নেয়া হয়েছে।
ইংল্যান্ড ক্রিকেট দলের বিপক্ষে টেস্ট সিরিজকে সামনে রেখে চট্টগ্রামে ২ দিনের অনুশীলন ম্যাচে তাসকিনের পরীক্ষাটা নিয়েছিলেন নির্বাচকরা। সেই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাসকিন। বিপিএলের সর্বশেষ আসরে রাজশাহী কিংসের বিপক্ষে ৫ উইকেটের ইনিংসে (৫/৩১) নিজের সামর্থের জানান দিয়েছেন ঠিকই। তবে নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজে তার বোলিং হয়নি প্রশংসিত। সিরিজের প্রথম ম্যাচে ৭০/১Ñএমন বোলিংয়ে বরং হয়েছেন সমালোচিত। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০ ম্যাচে ২৪ উইকেটে নেই একটিও ৫ উইকেটের ইনিংস। সেই ছেলেটিই এখন স্বপ্ন দেখছেন টেস্ট অভিষেকের। টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটের সিঁড়ি বেয়ে ধাপে ধাপে ওয়ানডে, টেস্ট অভিষেক হয়ে গেছে সাব্বিরের। সাব্বিরের ৩ মাস পর টি-২০ দিয়ে আন্তর্জাতিক অভিষেকের সিঁড়ি বেয়ে ওয়ানডে হয়ে এখন প্রতীক্ষা তাসকিনও এখন টেস্ট অভিষেকের সামনে দাঁড়িয়ে। টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক থেকে টেস্ট অভিষেকে সাব্বিরকে অপেক্ষা করতে হয়েছে ৩৪ মাস, ওয়েলিংটন টেস্টে অভিষেক হলে টি-২০ থেকে টেস্ট অভিষেকে অপেক্ষা করতে হবে তাসকিনকে ৩৩ মাস!
প্রথম ওয়ানডে ম্যাচে হ্যামেস্ট্রিং ইনজুরি থেকে সেরে ওঠা মুশফিকুর রহিম পেয়েছেন টেস্টে খেলার ছাড়পত্র। যথারীতি তার উপরই থাকছে দলটির নেতৃত্ব। তবে ইনজুরি থেকে কেবল সেরে ওঠায় দ্বিতীয় উইকেট কিপারও হিসেবে টেস্ট দলে মজুদ রাখতে হয়েছে নূরুল হাসান সোহানকে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দলে থেকেও টেস্ট অভিষেকের সুযোগ পাননি পেস বোলার শুভাশিষ রায়। ওয়েলিংটন টেস্টে চতুর্থ বোলার হিসেবে ১৫ সদস্যের দলে রাখা হয়েছে তাকে।
শহীদের ইনজুরিতে টেস্টে ফেরার সম্ভাবনা নিয়েই নিউজিল্যান্ড যাত্রা করেছেন রুবেল। সে স্বপ্ন সত্যি হচ্ছে। নিউজিল্যান্ড সফরে প্রথম টেস্টের জন্য শুক্রবার ঘোষিত ১৫ সদস্যের দলে ফিরেছেন পেস বোলার রুবেল হোসেনকে। টি-২০ ক্যারিয়ার সেরা বোলিংয়ের (৩/৩৭) দিনে পেলেন এই সুসংবাদ। ২০১৫ সালের এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে টেস্টে খেলে টেস্টের বাইরে ১৯ মাস বাইরে কাটিয়ে ফিরছেন বনেদি এরিনায় রুবেল। প্রায় ৭ বছর আগে হ্যামিল্টন টেস্টের প্রথম ইনিংসে পেয়েছিলেন ৫ উইকেট, ২৩ টেস্টে ৩২ উইকেটে ৫ উইকেটের ইনিংস এটাই একমাত্র। নিউজিল্যান্ডের মাটিতে অতীতে তার এই টেস্ট পারফরমেন্সই নির্বাচকদের কাছে হয়েছে বিবেচ্য। এদিকে শফিউল ইসলামের ইনজুরিতে শেষ মুহূর্তে তার রিপ্লেশমেন্ট হিসেবে সুযোগ পাওয়া কামরুল ইসলাম রাব্বীও ওয়েলিংটন টেস্টের স্কোয়াডে হয়েছেন বিবেচ্য। ইংল্যান্ডের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজে মাত্র ১টি উইকেটে অনুজ্জ্বল অভিষেকের পরও নিউজিল্যান্ডের বাউন্সি উইকেটে পেস শক্তি বাড়িয়ে নিতে কামরুল ইসলাম রাব্বীর সঙ্গে স্কোয়াডে আছেন নিউজিল্যান্ড সফরে মাত্র ১টি ওয়ানডে ম্যাচ খেলার সুযোগ পাওয়া শুভাশিষ রায়। তবে ইংল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্ট অনুজ্জ্বল পারফরমেন্সে অফ স্পিনার শুভাগতহোম বিবেচ্য হননি টেস্ট স্কোয়াডে। ১৫ সদস্যের দলে ৪ পেস বোলারের পাশে ৩ স্পিনারÑ স্পিন ডিপার্টমেন্টে দুই বাঁ হাতি সাকিব, তাইজুলের পাশে বিস্ময় অফ স্পিনার মেহেদী হাসান মিরাজেই আস্থা রাখছে নির্বাচকরা। ফলে ওয়েলিংটন টেস্টের দলে জায়গা হয়নি অফ স্পিনার কাম ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেনের।
ইনজুরি থেকে সেরে উঠে নিউজিল্যান্ড সফরে ২ ওয়ানডে এবং ২টি টি-২০ ম্যাচ মুস্তাফিজুর খেলেছেন ঠিকই। তবে লম্বা সময় ধরে ফিল্ডিং, বেশ ক’টি স্পেলে বোলিংয়ের জন্য সামর্থ এখনো হয়ে ওঠেনি মুস্তাফিজুর রহমানের। সে কারণেই ওয়েলিংটন টেস্টের দলে রাখা হয়নি এই কাটার মাস্টারকে। তবে দ্বিতীয় টেস্টে নির্বাচকদের ভাবনায় ঠিকই আছেন এই বাঁ হাতি।
প্রথম টেস্টের বাংলাদেশ স্কোয়াড : মুশফিকুর রহিম (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, সাব্বির রহমান, মাহমুদুল্লাহ, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রুবেল হোসেন, কামরুল ইসলাম রাব্বি, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, নুরুল হাসান, শুভাশীষ রায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ