Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জিরুদের ‘স্কর্পিয়ন’ গোল

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বছরের শুরুতেই হয়তো বর্ষসেরা গোলের দেখা পেয়ে গেল প্রিমিয়াল লিগ। আর্সেন ওয়েঙ্গার যে গোলকে নামায়ীত করেছেন ‘স্কর্পিয়ন গোল’ নামে। অলিভার জিরুদের সেই দৃষ্টিনন্দন গোলে ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে হারিয়ে ম্যানচেস্টার সিটিকে টপকে পয়েন্ট তালিকার তিন নম্বর জায়গাটা দখল করেছে আর্সেনাল। সিটির জায়গা হয়নি চার নম্বরেও। পরশু রাতে আরেক ম্যাচে ওয়াটফোর্ডকে ৪-১ গোলে হারিয়ে চতুর্থ স্থান দখলে নিয়েছে টটেনহাম।
কোচিং ক্যারিয়ারে এমন চরম দশায় কখনো পড়তে হয়নি পেপ গার্দিওলাকে। এর আগে বুন্দেসলিগার দল বায়ার্ন মিউনিখ ও লা লিগায় বার্সেলোনার দায়ীত্বে থাকাকালীন লিগের মাঝপথে এসে বড়জোর দুই নম্বরে নামতে হয়েছিল তাকে। কিন্তু প্রিমিয়ার লিগে এসে তাকে নিতে হচ্ছে একেবারে নতুন অভিজ্ঞতা। তার দলের পয়েন্ট অবশ্য টটেনহামের সমান ৩৯, তবে গোল ব্যবধানে পিছিয়ে গার্দিওলার সিটি। তিন পয়েন্ট পিছিয়ে তাদের পরেই আছে নগর প্রতিদ্ব›দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড। দুর্দান্ত শুরু করেও মাঝপথে হঠাৎ খেই হারানোয় নতুন চ্যালেঞ্জের মুখে স্প্যানিশ কোচ।
তবে গার্দিওলার নয়, পরশু রাতটা ফুটবল প্রেমীদের কেটেছে অলিভার জিরুদ মুগ্ধতায়। প্রথমার্ধে অ্যালিক্সেস সানচেসের ক্রস পড়ে গিয়েছিল গোলমুখে দৌড়াতে থাকা জিরুদের পিছনে। ফরাসী স্ট্রাইকার বাঁ পা পেছন দিকে উঁচিয়ে দৃষ্টিনন্দন টোকায় মাথার উপর দিয়ে বল পাঠিয়ে দেন, ক্রসবারের নিচে লেগে বল জালে জড়ায়। দ্বিতীয়ার্ধে হেডারের মাধ্যমে গানারদের হয়ে দ্বিতীয় গোলটি করেন অ্যালেক্স ইয়োবি।
জিরুদের কির্তীতে মুদ্ধ গুরু আর্সেন ওয়েঙ্গার। আর্সেনালে ২১ বছরের কোচিং ক্যারিয়ারে এটাই তার কোনো শিষ্যের করা সেরা গোল। থিয়েরি হেনরি কিংবা ডেনিস বার্গকাম্পকেও অসাধারণ গোল করতে দেখেছেন ৬৭ বছর বয়সী এই কোচ। কিন্তু তাদের কোনো গোল নয়, জিরুদের এই গোলকেই এগিয়ে রাখছেন ওয়েঙ্গার, ‘টেকনিক্যালি এটা অসম্ভব নয়, কিন্তু এ ক্ষেত্রে অপনাকে ঠিক এমন প্রতিবর্তিই হতে হবে। ক্রসটা ঠিকভাবে আসেনি এবং অলিবার স্পেশাল কিছুই করে দেখিয়েছে।’
এটাকে ক্যারিয়ারের সেরা গোল হিসেবে মানছেন জিরুদও। তবে তাতে যে ভাগ্যের ছোঁয়াও আছে সেটাও অকপটে স্বীকার করলেন ৩০ বছর বয়সী স্ট্রাইকার, ‘আমি ভাগ্যবান যে, আমি এটা করতে পেরেছি। বল আমার পেছনে ছিল এবং আমি ব্যাকহিল দিয়ে তাতে আঘাত করতে চেয়েছিলাম।’ তার এই গোলে মুগ্ধ প্রতিপক্ষের গোলরক্ষক ওয়েনি হেনেসিও, ‘গোলটা ছিল বিষ্ময় জাগানিয়া। এমন গোল খুব কমই দেখা যায়।’ বর্তমান ও সাবেক অনেক ফুটবলারও টুইটারে জিরুদের এই গোলকে মৌসুমের সেরা বলে উল্লেখ করেছেন।
দিনের আরেক ম্যাচে ওয়াটফোর্ডের মাঠে টটেনহামের জয়টা ছিল ৪-১ গোলের। দু’টি করে গোল করেন হ্যারি কেন ও দেলে আলী। এ নিয়ে টানা চতুর্থ জয়ের দেখা পেল স্পাউর্সরা। পরের ম্যাচে তাদের জন্য অপেক্ষা করছে কঠিন। আগামীকাল ঘরের মাঠে তাদের প্রতিপক্ষ টানা ১৪ ম্যাচ জয়ের নতুন লিগ রেকর্ড গড়ার অপেক্ষায় থাকা আন্তোনিও কোন্তের চেলসি।
একনজরে ফল
ওয়াটফোর্ড ১-৪ টটেনহাম
আর্সেনাল ২-০ ক্রিস্টাল প্যালেস
মিডলসব্রো ০-০ লেস্টার সিটি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোল


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ