Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রাবির হল ফি বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ৬:১১ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) হল ফি বৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেন বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন সংগঠনের সদস্যরা। রোববার (০৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবন সংলগ্ন প্যারিস রোডে এ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এসময় এ সংগঠনটির সাথে একাত্মতা পোষণ করে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা যোগদান করেন।

মানববন্ধনে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের সদস্য সচিব মুজাহিদ হাসান বাবুর সঞ্চালনায় শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের সবকিছুই এখন উর্ধ্বগতিতে বাড়ছে। যেখানে বর্তমান সময়ে বেঁচে থাকাই কঠিন হচ্ছে সেখানে আমাদের হল ভর্তি ফি অনেকাংশে বাড়িয়েছে হল প্রশাসন। অযৌক্তিকভাবে এতোটা ফি বাড়ানো হয়েছে যে আজকে আমাদের ক্লাসরুম ত্যাগ করে আমাদের এখানে দাঁড়াতে হয়েছে। কোথায় আমরা ১ হাজার টাকার মতো ফি দিয়ে হলে ভর্তি হতে পারতাম আর এখন হঠাৎ করে ২৮০০ টাকা করা হয়েছে। সিদ্ধান্ত নেওয়ার আগে শিক্ষার্থীদের কথা ভাবা উচিত এটা হয়তো প্রশাসন জানেন না। বর্তমান প্রশাসন নাকি আবার শিক্ষার্থীবান্ধব প্রশাসন।

বাংলা বিভাগ প্রথম বর্ষের শিক্ষার্থী অপু
বলেন, আমাদের দেশনেত্রী প্রধানমন্ত্রী বারবার বলছেন সংরক্ষণশীল হতে কিন্তু আমাদের হলের উন্নয়ন ফি ৩ গুণ বৃদ্ধি করা হয়েছে। এতো টাকা হল ফি কোন যৌক্তিকতায় তারা বাড়িয়েছেন আমার বোধগম্য না। আগামী ১০ মার্চের মধ্যে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে হলের ফি আগের ন্যায় রাখার জন প্রশাসনের কাছে আহবান জানাচ্ছি। না কমানো হলে মতিহারের এসবুজ চত্তর আবারো উত্তপ্ত হবে।

ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট ১ম বর্ষের শিক্ষার্থী অনিক বলেন, এখন ফর্ম ফিল আপ এর টাকা দিতেই হিমশিম খেতে হচ্ছে তারমধ্যে আবার হলের টাকা বাড়ানো হয়েছে। এতো টাকা হল ফি দিয়ে হলে ভর্তি হওয়া আমাদের জন্য দুর্বিষহ হয়ে দাড়িয়েছে। আমরা এ অবস্থা থেকে বেরিয়ে আসতে চাই। প্রশাসন আমাদের এ বিষয়টা নজরে রাখবে বলে আমি আশাবাদী।

এদিকে মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, ছাত্র উপদেষ্টা এবং প্রাধ্যক্ষ পরিষদের আহবায়ককে স্মারকলিপি প্রদান করেন স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়শন সংগঠনের সদস্যরা। এসময় মানববন্ধনে বিভিন্ন বিভাগের প্রায় ৩ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।##

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানববন্ধন

২২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ