Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানি নীতিতে রাশিয়া আর পশ্চিমের ওপর নির্ভর করবে না: ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ৬:৫২ পিএম

রাশিয়া তার জ্বালানি নীতিতে আর পশ্চিমা অংশীদারদের উপর নির্ভর করবে না, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার বলেছেন।

‘অবশ্যই, আমরা যে যুদ্ধ শেষ করার চেষ্টা করছি এবং যে যুদ্ধটি পশ্চিমারা আমাদের বিরুদ্ধে ইউক্রেনীয়দের ব্যবহার করে শুরু করেছিল তা রাশিয়ান নীতিকে প্রভাবিত করেছে, যার মধ্যে রয়েছে জ্বালানি নীতিও৷ আমরা তাদের আর গ্যাসের পাইপলাইন উড়িয়ে দিতে দেব না,’ বলেন মন্ত্রী।

রাশিয়া যখন নর্ড স্ট্রিম বিস্ফোরণের তদন্তের অনুরোধ করেছিল, তখন সে ‘অনুরোধ অবিলম্বে প্রত্যাখ্যান করা হয়েছিল’, মন্ত্রী বলেন, ‘এবং যখন মার্কিন সাংবাদিক সেমুর হার্শ তার প্রতিবেদনে প্রমাণ তুলেন ধরেন যে, যুক্তরাষ্ট্র এর জন্য দায়ী, তখন আপনারা ইউরোপীয় এবং আমেরিকানদের প্রতিক্রিয়া দেখতে পাচ্ছেন। ল্যাভরভ বলেন, ‘জার্মানি শারীরিক, নৈতিক এবং অন্যথায় সমস্ত উপায়ে অপমানিত হয়েছিল।’ তিনি উল্লেখ করেছেন যে, সমস্ত মার্কিন কর্মের লক্ষ্য ইউরোপকে ওয়াশিংটনের ‘অধীনস্থ খেলোয়াড়’ হিসাবে গড়ে তোলা।

‘রাশিয়া জ্বালানি নীতিতে নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত অংশীদারদের অগ্রাধিকার দেবে। ভারত ও চীন সন্দেহাতীতভাবে তাদের মধ্যে রয়েছে,’ ল্যাভরভ উপসংহারে বলেছেন।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এর আগে বলেছিলেন যে, মস্কোর কোন সন্দেহ নেই যে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়াকে নর্ড স্ট্রিম এবং নর্ড স্ট্রিম ২ গ্যাস পাইপলাইনে বিস্ফোরণের তদন্তে অংশ নিতে বাধা দিচ্ছে। তিনি বলেন, ‘আমাদের তদন্তে আমাদের বিশেষজ্ঞদের সম্পৃক্ত করার অনুমতি দেয়া হয়নি। না অংশগ্রহণকারী হিসেবে, না বিশেষজ্ঞ হিসেবে, যার মধ্যে গ্যাজপ্রম থেকেও অন্তর্ভুক্ত ছিল। নিঃসন্দেহে এর পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র,’ তিনি বলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ল্যাভরভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ