Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

উত্তরাধিকার সূত্রে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীও রুশবিরোধী : ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

রাশিয়ার প্রতি পূর্ব-বিদ্যমান নেতিবাচক মনোভাব রয়েছে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের। তবুও বর্তমান পরিস্থিতিতে ফ্রান্স সহ তার নিকটতম প্রতিবেশীদের সাথে সম্পর্ক ঠিক করাই লন্ডনের জন্য আরও গুরুত্বপূর্ণ হবে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ মন্তব্য করেছেন।

গত মঙ্গলবার মস্কোতে থাইল্যান্ডের সফররত উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী ডন প্রমুদউইনাইয়ের সঙ্গে বৈঠক করেন ল্যাভরভ। এর পরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি যে লিজ ট্রাসের এখনও একটি উচ্চ অগ্রাধিকার রয়েছে। রাশিয়ার প্রতি তার মনোভাব প্রকাশ করার আগে, যা স্পষ্টতই নেতিবাচক, তাকে (যুক্তরাজ্যের) নিকটবর্তী প্রতিবেশীদের সাথে সম্পর্ক ঠিক করতে হবে। তাকে ঠিক করতে হবে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ কি তার বন্ধু নাকি শত্রু। এই প্রশ্নটি এখনও সমাধান হয়নি। এটি অনুত্তরিত রয়ে গেছে। আমি বিশ্বাস করি যে দুই প্রতিবেশীর পক্ষে প্রথমে এটি মোকাবেলা করা আরও গুরুত্বপূর্ণ হবে।’
‘তার (ট্রাসের) নিজস্ব নীতি রয়েছে, প্রাথমিকভাবে, অন্যের অবস্থান বিবেচনায় নেয়া বা কোনও আপস করার ইচ্ছা ছাড়াই ব্রিটেনের স্বার্থ রক্ষায় কঠোর লাইন মেনে চলা,’ ল্যাভরভ বলেছিলেন, ‘আমি মনে করি না যে এটি আন্তর্জাতিক মঞ্চে সেই দেশটির অবস্থান বজায় রাখতে বা শক্তিশালী করতে সাহায্য করবে, যা ব্রেক্সিটের পরে স্পষ্টতই ক্ষতবিক্ষত হয়েছে। ইউক্রেনের চারপাশে যে পরিস্থিতি তৈরি হয়েছে সে বিষয়ে আক্রমনাত্মক পদক্ষেপ সহ বেশ কঠোর পদক্ষেপ নিয়ে ইউরোপীয় ইউনিয়নে এখন লন্ডন দীর্ঘদিন ধরে সক্রিয়ভাবে এই পরিচয় এবং প্রভাবের ক্ষতি পূরণের চেষ্টা করছে। আমরা সবাই এটা জানি।’
টোরি নেতৃত্বের দৌড়ে জয়ী লিজ ট্রাস মঙ্গলবার বরিস জনসনের স্থলাভিষিক্ত হয়ে প্রধানমন্ত্রী নিযুক্ত হন। সোমবার, ট্রাস যুক্তরাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে আন্তঃ-দলীয় লড়াইয়ে জিতেছেন। এরপর তিনি নতুন সরকার গঠন করেন। সূত্র : তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তরাধিকার সূত্রে ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রীও রুশবিরোধী : ল্যাভরভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ