Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভ যত দূর পাল্লার অস্ত্র পাবে, রাশিয়া তত আগ্রাসী হবে, হুঁশিয়ারি ল্যাভরভের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩৯ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বৃহস্পতিবার একটি সতর্কতা জারি করেছেন, তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে, কিয়েভকে দেয়া পশ্চিমা অস্ত্রের পরিসর যত বেশি হবে, মস্কো ততো বেশি অঞ্চল দখল করে সেই হুমকিকে পরাজিত করবে।

‘আমরা এখন ইউক্রেনের আর্টিলারিকে এতটা পরাজিত করার লক্ষ্য রাখি, যাতে সেগুলো আমাদের অঞ্চলগুলোর জন্য কোনও হুমকি সৃষ্টি করতে না পারে এবং কিয়েভ সরকারকে যত বেশি অস্ত্র সরবরাহ করা হবে, ততই আমাদের তাদেরকে সেই অঞ্চলগুলো থেকে দূরে সরিয়ে দিতে হবে, যাতে আমাদের দেশ এবং অঞ্চলগুলো তাদের আর্টিলারির পাল্লার বাইরে থাকে,’ রাশিয়ার শীর্ষ কূটনীতিক টিভি নিউজকাস্টার দিমিত্রি কিসেলিভের সাথে একটি সাক্ষাতকারে বলেছিলেন।

তিনি সংঘাতে উস্কানি দেয়ার জন্য পশ্চিমাদের সমালোচনা করে বলেন, ‘এটি সবই শুরু হয়েছিল ইউক্রেনীয় সেনাদের জন্য কিছু হেলমেট প্রদানের মাধ্যমে, তারপরে ছোট অস্ত্র অনুসরণ করে এবং এখন তারা খোলাখুলিভাবে বিমানের কথা বলে।’ ‘জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ শপথ করেছেন যে এটি কখনই ঘটবে না, তবে তিনি তার অবস্থান বেশ দ্রুত পরিবর্তন করার ক্ষমতার জন্যও পরিচিত,’ পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেছেন।

‘তাছাড়া, তিনি এখানে একা থাকা থেকে অনেক দূরে। এইভাবে, তিনি বলেছেন যে ন্যাটো কখনই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করবে না যখন পররাষ্ট্রমন্ত্রী মিসেস (আনালেনা) বেয়ারবক বলেছেন: আমরা ইতিমধ্যেই রাশিয়ার বিরুদ্ধে লড়াই করছি এবং এটি একটি সমন্বিত উপায়ে করছি,’ ল্যাভরভ উল্লেখ করেছেন।

কিয়েভ সরকারকে পশ্চিমা অস্ত্র সরবরাহ নির্বিশেষে রাশিয়া ইউক্রেনের সমস্ত সমস্যা নিজেই সমাধান করবে, ল্যাভরভ বলেছেন, ‘আমরা (ইউক্রেনের) সমস্ত সমস্যাগুলো নিজেরাই সমাধান করব এবং আমরা (সাহায্যের জন্য সিএসটিও-এর দিকে) ফিরে যাইনি।’

তিনি বলেছিলেন যে, ন্যাটো রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করছে না বরং ইউক্রেনকে অস্ত্র দিচ্ছে এমন দাবি হাস্যকর। রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেছেন যে, বিশেষজ্ঞদের মতে, ইউক্রেনীয়দের পক্ষে সেই ধরনের অস্ত্র পরিচালনা করা অসম্ভব যা ইতিমধ্যে আংশিকভাবে হস্তান্তর করা হয়েছে বা তাদের সম্ভাব্য সরবরাহ ঘোষণা করা হয়েছে বা সেগুলি ব্যবহার করার জন্য প্রশিক্ষণ দেয়া হয়েছে।

‘এমন সিস্টেম রয়েছে যা বিশেষজ্ঞদের মতে, এমনকি অদূরবর্তী সময়সীমার মধ্যেও ব্যবহার করা শেখা অসম্ভব। তাহলে যদি সেগুলি সরবরাহ করা হয়, তবে সম্ভবত, তারা সেখানে সেগুলো চালানোর জন্য সেনাও পাঠাবে। স্পষ্টতই, তাদের অনুমতি দেয়া হবে সামরিক বাহিনী থেকে অস্থায়ী ছুটিতে যান এবং উপযুক্ত প্রমাণপত্র সহ ভাড়াটে হিসেবে নিয়োগ পান,’ ল্যাভরভ উল্লেখ করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ল্যাভরভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ