Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফ্রিকা নিয়ে যুক্তরাষ্ট্রের ‘ঔপনিবেশিক মানসিকতার’ নিন্দা ল্যাভরভের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৭:২৬ পিএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুধবার তার বার্ষিক সংবাদ সম্মেলনে বলেছেন, আফ্রিকায় রাশিয়ার সহযোগিতার বিরুদ্ধে মার্কিন খসড়া আইনটি মূলত আফ্রিকানদের ক্ষতি করে এবং এটি একটি ‘নতুন আকারে ঔপনিবেশিক মানসিকতা’।

নথির সারাংশ অনুসারে, কংগ্রেসকে আফ্রিকায় রাশিয়ার ‘নেতিবাচক’ প্রভাব এবং কার্যকলাপ মোকাবেলায় মার্কিন প্রচেষ্টার রূপরেখা দেয়ার দায়িত্ব দেয়া হয়েছে। ‘আমার কোন সন্দেহ নেই যে, এমনকি যারা এ ধরনের মার্কিন উস্কানির বিষয়ে মন্তব্য করেন না তারা গভীরভাবে জানেন যে এ আইনটি আফ্রিকানদেরকে প্রথমে এবং সর্বাগ্রে আঘাত করে। প্রথমত, তাদের সমান অধিকার হিসাবে দেখা হয় না - এটি একটি নতুন আকারে একটি ঔপনিবেশিক মানসিকতা,’ ল্যাভরভ বলেছেন।

রাশিয়া এবং আফ্রিকা এ বছর একটি শীর্ষ সম্মেলন করবে এবং নিষেধাজ্ঞার পরিবেশের মধ্যে মিথস্ক্রিয়ার পদ্ধতিগুলিকে পুনরায় সামঞ্জস্য করার জন্য নথি প্রস্তুত করছে, মন্ত্রী বলেছেন। দেশগুলো জাতীয় মুদ্রায় অর্থপ্রদানের জন্যও পরিকল্পনা করছে, ল্যাভরভ উল্লেখ করেছেন।

‘আপনি জানেন যে, আমরা, আফ্রিকার সাথে, জুলাইয়ের শেষের দিকে সেন্ট পিটার্সবার্গে এই বছর দ্বিতীয় শীর্ষ সম্মেলনের পরিকল্পনা করছি, এবং আমরা এটির জন্য কার্যক্রমের একটি সম্পূর্ণ সিরিজ প্রস্তুত করছি,’ পররাষ্ট্রমন্ত্রী বলেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ