Inqilab Logo

মঙ্গলবার, ০৯ এপ্রিল ২০২৪, ২৬ চৈত্র ১৪৩০, ২৯ রমজান ১৪৪৫ হিজরী

কিয়েভে সামরিক গোয়েন্দা কেন্দ্রে হামলা, ইউক্রেনের ৬১৫ সেনা নিহত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ২:২২ পিএম

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার রিপোর্ট করেছেন যে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী গত দিনে কিয়েভ অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর ইলেকট্রনিক গোয়েন্দা কেন্দ্রে হামলা চালিয়েছে। এছাড়া, বিভিন্ন স্থানে রাশিয়ার হামলায় ইউক্রেনের ৬১৫ জন সেনা সদস্য নিহত হয়েছে।

‘কিয়েভ অঞ্চলের ব্রোভারির বসতি এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর রেডিও-ইলেক্ট্রনিক গোয়েন্দা কেন্দ্রে আঘাত করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন। রাশিয়ান বাহিনী কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি ও সরঞ্জামাদি আক্রমণ করেছে, গত দিনে প্রায় ৭০ জন শত্রু সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, ‘কুপিয়ানস্ক এলাকায় গত ২৪ ঘন্টার মধ্যে ৭০ জনেরও মতো ইউক্রেনীয় সেনা, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মোটর গাড়ি ধ্বংস করা হয়েছে।’

তিনি বলেন, রাশিয়ান বাহিনীর হামরায় ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর প্রায় ১৪০ সৈন্য নিহত ও আহত হয়েছে, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, তিনটি মোটর যান, একটি গভোজডিকা অটোমেটিক হাউইৎজার এবং একটি ডি-২০ হাউইটজার ধ্বংস হয়েছে। পাশাপাশি, ডোনেৎস্ক এলাকায় রুশ যুদ্ধ বিমান, কামান এবং ভারী শিখা নিক্ষেপকারী সিস্টেম দ্বারা হামলায় ২৫০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছৈ।

জেনারেল যোগ করেছেন, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক এলাকায়, রাশিয়ান বাহিনী ইউক্রেনের সেনাবাহিনীর ৭২ তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে। এছাড়াও, নভোমারকোভোর বসতির এলাকায়, একটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করা হয়েছিল। তিনি বলেন, রাশিয়ার বাহিনী গত দিনে দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে এলাকায় ইউক্রেনের সেনাদের ওপর ব্যাপক হামলা চালিয়েছে।

গত ২৪ ঘণ্টায় ওই এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল ‘৯৫ ইউক্রেনীয় কর্মী, একটি ট্যাঙ্ক, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান, একটি মোটর গাড়ি, তিনটি পিকআপ ট্রাক এবং একটি ডি-২০ হাউইটজার,’ জেনারেল উল্লেখ করেছেন। জাপোরোজিয়ে অঞ্চলের চেরভোনোয়ের বন্দোবস্তের এলাকায়, রাশিয়ান বাহিনী একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, তিনি যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খেরসন এলাকায় প্রায় ৬০ জন ইউক্রেনীয় সেনা এবং দুটি শত্রু হাউইৎজারকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান বাহিনী নিকোলায়েভ অঞ্চলের স্নিগিরিওভকা সম্প্রদায়ের কাছে ইউক্রেনের সেনাবাহিনীর ৬৩তম যান্ত্রিক ব্রিগেডের একটি গোলাবারুদ ডিপো নিশ্চিহ্ন করেছে। রাশিয়ান বাহিনী গত দিনে একটি ইউক্রেনীয় বুক-এম ১ অ্যান্টি-এয়ারক্রাফ্ট মিসাইল সিস্টেম এবং একটি বিমান প্রতিরক্ষা রাডার ধ্বংস করেছে, মুখপাত্র জানিয়েছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে খমেলনিতস্কিতে ইউক্রেনের সেনাবাহিনীর বিশেষ অপারেশন সেন্টারে হামলা চালিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘গত ২৪ ঘন্টায়, অপারেশনাল/কৌশলগত এবং আর্মি এভিয়েশন, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি ফায়ারিং পজিশনে থাকা ৯৮টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট এবং ১৭৩ টি এলাকায় জনবল ও সামরিক সরঞ্জামে আঘাত করেছে,’ মুখপাত্র বলেছেন, ‘পাশাপাশি রাশিয়ান বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে চারটি হিমারস রকেট গুলি করে এবং পাঁচটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে।’

সব মিলিয়ে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সশস্ত্র বাহিনী ৩৯০টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২১১টি হেলিকপ্টার, ৩,২৪৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০৬টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৮,০৫৮টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০৪৫টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,২২৮টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,৫৭৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ