Inqilab Logo

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুদ্ধ শুরুর পরে রাশিয়ার গম রফতানি প্রায় দ্বিগুণ হয়েছে

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা নিয়ে একমত যুক্তরাষ্ট্র, জার্মানি আজভ রেজিমেন্টের কমান্ড পোস্টে হামলা রুশ সেনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০৯ এএম

চলতি মৌসুমে বাম্পার ফলন হওয়ায় রাশিয়ার শস্য রপ্তানি বৃদ্ধি পাচ্ছে। লজিস্টিক ওএস ডেটা দেখায় যে রাশিয়ার প্রধান ফসল গমের চালান জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে প্রায় দ্বিগুণ হয়েছে। মৌসুমের শুরুতে দাম বেশি থাকায় বিক্রি কম হলেও এখন গত বছরেরও মতো ব্যাপক ফলন রাশিয়ান শস্যকে বিশ্বব্যাপী সবচেয়ে সস্তার মধ্যে স্থান পেতে সহায়তা করে।

সাম্প্রতিক বৃদ্ধি দেখায় যে, আমদানিকারকরা রাশিয়ার উপর নিষেধাজ্ঞার কারণে কিছু অর্থায়ন এবং বীমা সমস্যাগুলো কাটিয়ে উঠেছে। কৃষ্ণ সাগর থেকে রপ্তানির সম্ভাবনাও দেখা দিয়েছে কারণ ইউক্রেনীয় কার্গোগুলোকে একটি নিরাপদ করিডোর দিয়ে যাত্রা করার অনুমতি দেয়ার চুক্তিটি প্রায় দুই সপ্তাহের মধ্যে পুনর্নবীকরণের জন্য আসে। উভয় দেশের সরবরাহ বিশ্বব্যাপী খাদ্য মূল্যস্ফীতি বন্ধ করতে সহায়তা করছে।

সইউক্রেন, যার রপ্তানি গত মৌসুমের তুলনায় অনেক পিছিয়ে রয়েছে, শস্য চুক্তি কমপক্ষে এক বছর বাড়াতে চায়। রাশিয়া বলেছে যে, এটি কেবল দীর্ঘায়িত করা যেতে পারে যদি তাদের কৃষি সংস্থাগুলির স্বার্থ বিবেচনা করা হয়। বর্তমানে রাশিয়ান শস্যের প্রচুর চাহিদা রয়েছে। লজিস্টিক ওএসের শিপ লাইনআপ অনুসারে, জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে এর সমুদ্রবাহিত গমের চালান মোট ৬১ লাখ টন ছিল, যা বছরের আগের সময়ের তুলনায় প্রায় ৯০ শতাংশ বেশি। শিকাগো এবং প্যারিসে গমের দাম কমপক্ষে এক বছরের মধ্যে সর্বনিম্নে নেমে এসেছে এবং রাবোব্যাঙ্কের মতে, রাশিয়ান শস্যের বড় চালান এ মৌসুমের বাকি সময়ের জন্য দামকে নিয়ন্ত্রণে রাখতে পারে। আশা করা হচ্ছে যে, ১৮ মার্চ পর্যন্ত চলা চুক্তিটি সফলভাবে পুনর্নবীকরণ করা হবে। ইউক্রেন আক্রমণের জন্য মস্কোর উপর নিষেধাজ্ঞার অংশ হিসাবে খাদ্য অন্তর্ভুক্ত করা হয়নি, তবে ব্যাঙ্ক এবং রাষ্ট্রীয় সংস্থাগুলোর উপর নিষেধাজ্ঞাগুলো বাণিজ্যকে আরও জটিল করে তুলেছে। যদিও কয়েক হাজার টন রাশিয়ান সার ইউরোপীয় বন্দরে হিমায়িত রয়েছে, রপ্তানিকারকরা বিপুল পরিমাণ শস্য পাঠাতে সক্ষম হয়েছে।

আজভ রেজিমেন্টের কমান্ড পোস্টে হামলা রুশ সেনার : রাশিয়ান সৈন্যরা মারিয়েভকার আশেপাশে জাপোরোজিয়ে অঞ্চলে আজভ জাতীয়তাবাদী রেজিমেন্টের (রাশিয়ান ফেডারেশনে নিষিদ্ধ) কমান্ড পোস্টে আঘাত করেছে। রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরকারী প্রতিনিধি লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ গতকাল এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘জাপোরোজিয়ে অঞ্চলের মেরিভকা গ্রামের কাছে জাতীয়তাবাদী আজভ রেজিমেন্টের কমান্ড পোস্টে আঘাত হানা হয়েছে।’ তবে সেখানে কোন পক্ষের ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা নিয়ে একমত যুক্তরাষ্ট্র, জার্মানি : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার নীতি ‘যতদিন প্রয়োজন হবে’ চালিয়ে যাওয়ার জন্য তাদের প্রস্তুতি ব্যক্ত করেছেন। হোয়াইট হাউসের প্রেস সার্ভিস দুই নেতার আলোচনার পর প্রকাশিত এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, বাইডেন এবং শলৎজ ‘ইউক্রেনের নিরাপত্তা, মানবিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক সহায়তা প্রদানের চলমান প্রচেষ্টা এবং ইউক্রেনের জনগণের সাথে বিশ্বব্যাপী সংহতি বজায় রাখার গুরুত্ব নিয়ে আলোচনা করেছেন।’ হোয়াইট হাউস যোগ করেছে, ‘তারা যতদিন প্রয়োজন ততদিন রাশিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। নেতৃবৃন্দ অন্যান্য বৈশ্বিক বিষয়েও দৃষ্টিভঙ্গি বিনিময় করেছেন।’ সূত্র : তাস, ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ