Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাখমুত হাতছাড়া হতে যাচ্ছে, স্বীকোরক্তি জেলেনস্কির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১:০৬ পিএম | আপডেট : ১:১১ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশটির পূর্ব দিকে যুদ্ধের সম্মুখসারিতে বাখমুত শহরের পরিস্থিতি ‘আরও কঠিন’ হয়ে উঠছে। রুশ বাহিনী ছয় মাসেরও বেশি সময় ধরে শহরটি মুক্ত করার চেষ্টা করছে।

জেলেনস্কি বলেন, ‘আমাদের অবস্থান ধরে রাখতে ব্যবহার করা যেতে পারে এমন সবকিছু ক্রমাগত ধ্বংস করে চলেছে শত্রুরা।’ ইউক্রেনের নেতার মন্তব্য এমন সময় এলো যখন সোমবার মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন কিয়েভ সফরের সময় রাশিয়াকে অস্ত্র দেয়ার বিরুদ্ধে চীনকে হুশিয়ারি দিয়েছেন।

এক বছরেরও বেশি সময় আগে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে সবচেয়ে ভয়ঙ্কর কয়েকটি যুদ্ধ সংঘটিত হয়েছে ইউক্রেনের ডোনেৎস্ক অঞ্চলের বাখমুতে। এ অঞ্চলের একটি অংশ রাশিয়া এবং তার বিচ্ছিন্নতাবাদী মিত্রদের নিয়ন্ত্রণে রয়েছে। সম্প্রতি শিল্প শহরটি দখলে নিতে রুশ বাহিনীর প্রচেষ্টা বেড়েছে এবং রুশ সেনারা অগ্রসরও হচ্ছে।

ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিস পুশিলিন বলেছেন, ‘শহরে প্রবেশের প্রায় সব রাস্তা এখন (রাশিয়ার) অস্ত্র সীমার মধ্যে রয়েছে।’ প্রেসিডেন্ট জেলেনস্কি তার রাত্রিকালীন ভাষণে দেশের যুদ্ধ পরিস্থিতি নিয়ে কথা বলতে গিয়ে বলেছেন, বাখমুতে একটি শক্ত অবস্থান দখলে নিয়ে তার প্রতিরক্ষা নিশ্চিত করা রাশিয়ার নতুন আক্রমণের কারণে হয়ে উঠছে না।

জেলেনস্কি ওই এলাকার ‘প্রতিটি ব্যক্তি যারা বীরত্বের সাথে ওই এলাকার নিয়ন্ত্রণ ধরে রেখেছে’ তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। প্রেসিডেন্ট জেলেনস্কি আবারও আধুনিক যুদ্ধ বিমান পাঠানোর আহ্বান জানিয়েছেন যাতে করে ইউক্রেনকে ‘রুশ সন্ত্রাস’ থেকে রক্ষা করা যায়। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ