Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাখমুতকে ঘিরে ফেলার চেষ্টা, রুশ সেনাকে বাধা দিচ্ছে কাদা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৪০ পিএম

রাশিয়ান বাহিনী বাখমুতের চারপাশে তাদের আক্রমণ চালিয়ে যাচ্ছে এবং ছোট খনির শহরটিকে দ্রুত ঘিরে ফেলার চেষ্টা করছে। কারণ বৃষ্টি এবং বসন্তের শুরুর দিকে বরফ গলে যাওয়ার ফলে পূর্ব ইউক্রেনের যুদ্ধক্ষেত্রগুলো কাদায় পরিণত হয়েছে। এটি রুশ বাহিনীর জন্য নতুন সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

এ স্প্রিং থোর জন্য, যা ‘রাসপুতিসা’ নামে পরিচিত, ইউক্রেন এবং পশ্চিম রাশিয়া জুড়ে আক্রমণ করার জন্য সেনাবাহিনীর পরিকল্পনা ব্যাহত করার একটি দীর্ঘ ইতিহাস রয়েছে কারণ এটি রাস্তাগুলিকে নদীতে এবং মাঠগুলোকে দুর্ভেদ্য জলাশয়ে পরিণত করে৷ সামনের কাছাকাছি ডোনেৎস্ক অঞ্চলে, হঠাৎ উষ্ণ আবহাওয়া হিমায়িত ভূমিকে নরম করে দেয়ার পরে ইউক্রেনীয় সৈন্যরা কর্দমাক্ত পরিখায় নেমে আত্মরক্ষা করছে। ‘উভয় পক্ষই তাদের অবস্থানে থাকে কারণ, আপনি দেখতে পাচ্ছেন, বসন্ত মানে কাদা। সুতরাং, এগিয়ে যাওয়া অসম্ভব,’ ইউক্রেনীয় ফ্রন্ট-লাইন রকেট লঞ্চার ব্যাটারির কমান্ডার মাইকোলা (৫৯) বলেছেন যখন তিনি ফায়ার করার জন্য স্থানাঙ্কগুলি একটি ট্যাবলেট স্ক্রীন দেখেছিলেন।

জিগজ্যাগ প্যাটার্নে মাটিতে গভীরভাবে কাটা একটি পরিখায় ২৫ বছর বয়সী প্লাটুন কমান্ডার ভলোডিমির বলেছেন যে, তার লোকেরা যে কোনও আবহাওয়ায় কাজ করার জন্য প্রস্তুত ছিল। ‘যখন আমাদের একটি লক্ষ্য দেয়া হয় তার মানে আমাদের তা ধ্বংস করতে হবে,’ তিনি বলেছিলেন।

রাশিয়া বাখমুতকে ঘেরাও করার চেষ্টা করছে এবং ইউক্রেনকে তার গ্যারিসন প্রত্যাহার করতে বাধ্য করছে। এটি যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী পর্যায়গুলির একটির পরে মস্কোকে অর্ধেকেরও বেশি বছরের মধ্যে তার প্রথম বড় পুরস্কার দেবে - একটি নিরলস রাশিয়ান আক্রমণ যা শীতের গভীরতায় শুরু হয়েছিল যখন মাটিতে বরফ জমে ছিল। ‘সেখানে ভয়ঙ্কর যুদ্ধ চলছে। আমাদের ভূখণ্ডের মধ্য দিয়ে শত্রুদের অগ্রসর হওয়া থেকে রোধ করার জন্য কমান্ডটি যথাসাধ্য চেষ্টা করছে,’ ইউক্রেনের পূর্ব সামরিক কমান্ডের মুখপাত্র সের্হি চেরেভাতি ইউক্রেনীয় টেলিভিশনকে বাখমুতের চারপাশের পরিস্থিতি বর্ণনা করার সময় বলেছেন।

এদিকে, মস্কো সোমবার বলেছে যে তারা বাখমুতের কাছে একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে এবং মার্কিন তৈরি হিমারস রকেট এবং ইউক্রেনীয় ড্রোনগুলিকে গুলি করে নামিয়েছে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ