Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্রিমিয়া রাশিয়ার অবিচ্ছেদ্য অংশ, ইউক্রেনে ফিরবে না: ক্রেমলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৬:৩৫ পিএম

ক্রিমিয়া রাশিয়ার অবিচ্ছেদ্য অংশ এবং ইউক্রেনে এর ফিরে আসা অসম্ভব, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার সাংবাদিকদের বলেছেন।

ক্রিমিয়া আবার ইউক্রেনের অংশ হবে এমন পরিস্থিতি মস্কো কল্পনা করতে পারে কিনা জানতে চাইলে তিনি নেতিবাচক উত্তর দেন। ‘এটি রাশিয়ান ফেডারেশনের একটি অবিচ্ছেদ্য অংশ,’ প্রেসিডেন্টের মুখপাত্র জোর দিয়ে বলেছিলেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি ইঙ্গিত দিয়েছিলেন যে, ইউক্রেন ইস্যুতে সম্ভাব্য চুক্তির মধ্যে ভবিষ্যতে ক্রিমিয়া এবং অন্যান্য কিছু অঞ্চলের নিয়ন্ত্রণ কিয়েভের হাতে নেয়ার বিধান অন্তর্ভুক্ত থাকতে পারে।

ফেব্রুয়ারী ২০১৪ সালে ইউক্রেনে অভ্যুত্থানের পরে, ক্রিমিয়ান কর্তৃপক্ষ রাশিয়ার সাথে পুনরায় একত্রিত হওয়ার জন্য একটি গণভোট করেছিল। বেশিরভাগ ভোটার রাশিয়ার পক্ষে সমর্থন করেছেন (ক্রিমিয়ায় ৯৬.৭ শতাংশ এবং সেভাস্তোপল শহরে ৯৫.৬ শতাংশ)। ভোটার উপস্থিতি ছিল ৮০ শতাংশ। এর পরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৮ মার্চ, ২০১৪-এ রাশিয়ার সাথে ক্রিমিয়ার পুনঃএকত্রীকরণের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন, যা ফেডারেল অ্যাসেম্বলি দ্বারা ২১ মার্চ, ২০১৪-এ অনুমোদন করা হয়েছিল। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রেমলিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ