Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তদন্তের উপর নির্ভর করে আটক আমেরিকানদের ভাগ্য: ক্রেমলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২২, ৮:১৪ পিএম

রাশিয়া গ্যারান্টি দিতে পারে না যে, ইউক্রেনে বন্দী সাবেক আমেরিকান সেনাদের মৃত্যুদণ্ড দেয়া হবে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার প্রচারিত এনবিসি টেলিভিশনের সাথে একটি সাক্ষাতকারে বলেছেন।

‘আমি কিছুর গ্যারান্টি দিতে পারি না। এটি তদন্তের উপর নির্ভর করে,’ তিনি বলেছিলেন যে, তিনি গ্যারান্টি দিতে পারেন যে, মার্কিন যুদ্ধবন্দীরা ব্রিটিশ নাগরিক এইডেন অ্যাসলিন ও শন পিনার এবং মরক্কোর নাগরিক ব্রাহিম সাদউনের মতো একই পরিণতির মুখোমুখি হবেন যারা আগে সাজাপ্রাপ্ত হয়েছিল। তাদেরকে ডোনেৎস্কের একটি আদালত মৃত্যুদণ্ড দিয়েছে।

ডেইলি টেলিগ্রাফ গত সপ্তাহে জানিয়েছে যে, দুই প্রাক্তন মার্কিন সেনা আলেকজান্ডার ড্রুক এবং অ্যান্ডি হুইনকে খারকভের কাছে বন্দী করা হয়েছে। মার্কিন পররাষ্ট্র দপ্তর ১৬ জুন বলেছে যে, তারা ইউক্রেনের যুদ্ধে অংশ নেয়া মার্কিন নাগরিকদের বিষয়ে রাশিয়ার সাথে জড়িত হতে প্রস্তুত। তারা আবার আমেরিকানদের ইউক্রেনে যাওয়ার বিরুদ্ধে জোরালো পরামর্শ দিয়েছে।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডনবাস প্রজাতন্ত্রের প্রধানদের সাহায্যের অনুরোধের প্রতিক্রিয়ায় একটি বিশেষ সামরিক অভিযান ঘোষণা করেছিলেন। পশ্চিমারা দেশটির উপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করে এবং কিয়েভে অস্ত্রের চালান বাড়িয়ে রুশ সিদ্ধান্তের প্রতিশোধ নেয়। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রেমলিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ