Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় আকস্মিক সফরে আরব দেশের স্পিকাররা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৫৩ এএম

কয়েকটি আরব দেশের সংসদ স্পিকার এবং শীর্ষ পর্যায়ের আইনপ্রণেতারা আকর্ষিকভাবে সিরিয়া সফরে গেছেন।
আরব লিগে সিরিয়াকে ফেরত আনার ব্যাপারে যখন জোর প্রচেষ্টা চলছে, তখন কয়েকটি আরব দেশের স্পিকার এবং শীর্ষ পর্যায়ের আইনপ্রণেতা দামেস্ক সফরে গেলেন। খবর সানার।
২০১১ সালে সিরিয়ায় বিদেশি মদতপুষ্ট উগ্র সন্ত্রাসীদের তাণ্ডব শুরুর পর সিরিয়া সরকার তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করলে ২২ জাতির জোট আরব লিগ থেকে দামেস্ককে বহিষ্কার করা হয়।
গতকাল রোববার আরব দেশের আইনপ্রণেতারা দামেস্কের আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন এবং তাদের সিরিয়ার জাতীয় সংসদের স্পিকার হাম্মুদা সাব্বাগ অভ্যর্থনা জানান।
তিনি সাংবাদিকদের বলেন, ইরাকের রাজধানী বাগদাদে আরব আন্তঃসংসদীয় ইউনিয়নের ৩৪তম বৈঠকের পরিবেশ ছিল অত্যন্ত ইতিবাচক। এই বৈঠকে আরব দেশগুলোর মধ্যকার ঐক্যের ওপর জোর দেওয়া হয় এবং সিরিয়াকে আরব কূটনীতির ধারায় ফিরিয়ে নেওয়ার চেষ্টা চলছে।
সাব্বাগ বলেন, আরব দেশগুলোর সংসদ স্পিকার এবং শীর্ষ পর্যায়ের আইনপ্রণেতাদের এই সফর চলমান চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে আরব দেশগুলোর যৌথ প্রচেষ্টার কেন্দ্রবিন্দুতে রয়েছে সিরিয়া।
সফর সম্পর্কে আরব স্পিকারদের পক্ষ থেকে মিশরের হাউস স্পিকার হানাফি আল জেবালি বলেন, বিপর্যয়কর ভূমিকম্পের আঘাতের পর সিরিয়ার সরকার ও জনগণের সঙ্গে সংহতি প্রকাশ করতে এবং তাদের প্রতি সমর্থন জানাতে আমরা দামেস্ক সফরে এসেছি।
এর আগে শনিবার ইরাকের রাজধানী বাগদাদে আরব সংসদীয় ইউনিয়নের বৈঠকে ইরাকের সংসদ স্পিকার মোহাম্মদ আল-হালবুসি আরব লিগে সিরিয়াকে ফেরত নেওয়ার ওপর জোর দেন।



 

Show all comments
  • hassan ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৮ পিএম says : 0
    কাফির বাশার আল আসাদ কত লক্ষ মুসলিমদেরকে ধ্বংস করল সুন্নি মুসলিম দের লক্ষ লক্ষ বাড়িঘর ধ্বংস করে দিল স্কুল কলেজ হসপিটাল ধ্বংস করে দিল লক্ষ লক্ষ সুন্নি মুসলিম আজ বিদেশে কি ভীষণ কষ্টে জীবন যাপন করছে সেটা ভাষায় প্রকাশ করা সম্ভব নয় আর সারা বিশ্বের তথাকথিত তাগুত মুসলিম সরকাররা বাশার আল-আসাদকে সাহায্য সহযোগিতা করছে এদের প্রতি আল্লাহর গজব পড়ুক আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ