Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রুশ-ইউক্রেন সংঘর্ষে যুদ্ধবিরতির প্রস্তাব চীনের, তোপ পশ্চিমাদের দিকেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:১৭ পিএম

বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ সভায় রুশ সেনাকে ইউক্রেন থেকে সরানো নিয়ে প্রস্তাব পাশ হয়েছে। কিন্তু ভারতের মতোই ভোটাভুটি থেকে বিরত থেকেছে চীনও। এরপরই শুক্রবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধবিরতির ডাক দিল বেইজিং।

সম্প্রতি চীনের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ হতে দেখা গিয়েছে। জাতিসংঘে ভোটদান থেকে তাদের বিরত থাকাও সেই অবস্থানেরই ইঙ্গিতবাহী বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এই অবস্থায় ভারসাম্য বজায় রাখতেই নিজেদের ‘নিরপেক্ষ’ অবস্থান স্পষ্ট করতে চায় চীন। আর তাই এই শান্তি প্রস্তাব। নিজেদের প্রস্তাবের সপক্ষে ১২ দফা দস্তাবেজ পেশ করেছে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়। যুদ্ধ পরিস্থিতির অবসান ঘটাতে চীনের প্রস্তাব, শান্তি আলোচনাই এ সমস্যা থেকে বেরিয়ে আসার একমাত্র উপায়। আর সেই প্রক্রিয়ায় চীন গঠনগত ভূমিকা নিতে চায় বলেও জানানো হয়েছে।

উল্লেখ্য, শুক্রবার মস্কোয় গিয়েছেন চীনা শীর্ষ কূটনীতিবিদ ওয়াং ই। তার এই সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তারা জিনপিংয়ের জন্য অপেক্ষা করছেন। ওয়াকিবহাল মহল মনে করছে, পুতিনের কথা থেকেই স্পষ্ট, শীঘ্রই মস্কোয় আসতে চলেছেন জিনপিং। চীন, রাশিয়ার এই মাখামাখিকে ভাল চোখে দেখছে না আমেরিকা।

এ পরিস্থিতিতে চীন পশ্চিমা দেশগুলির দিকে আঙুল তুলছে বেইজিং। তাদের অভিযোগ ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে উসকানি দিচ্ছে পশ্চিমা দেশগুলি। তবে সেই সঙ্গে বেইজিং এটাও পরিষ্কার করে দিয়েছে, রাশিয়ার সঙ্গে তাদের সম্পর্ক কার্যতই ‘সীমাহীন’। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Ali Haider Chowdhury TIPU ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম says : 0
    চীন যথার্থ ভুমিকা নিচ্ছে। পশ্চিমা চক্র যুদ্ধ চালু রেখে ফায়দা লুটছে। ইউরোপকে লুটচ্ছে। তৈল অস্ত্র গোলাবারুদ....!
    Total Reply(0) Reply
  • Ali Haider Chowdhury TIPU ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম says : 0
    চীন যথার্থ ভুমিকা নিচ্ছে। পশ্চিমা চক্র যুদ্ধ চালু রেখে ফায়দা লুটছে। ইউরোপকে লুটচ্ছে। তৈল অস্ত্র গোলাবারুদ....!
    Total Reply(0) Reply
  • কাজল মাল ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৪৮ পিএম says : 0
    আমি চাই ইউক্রেন যুদ্ধে রাশিয়া জয় লাভ করুক। শুধু চাই না,মনে প্রাণে চাই রাশিয়া জিতুক। পশ্চিমারা এ যুজে উসকানি দিচ্ছে এবং জিয়িয়ে রাখছে। ইউক্রেনর দখলকৃত জমি রাশিয়া কে ছেড়ে দিয়ে যুদ্ধের সমাপ্তি করা উচিত। আবারও রাশিয়ার পক্ষ নিয়ে বলতে চাই, আশা করি রাশিয়া জিতবে।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ