Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার শক্তিশালী ভূমিকম্পে কাঁপল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৪৩ পিএম

তুর্কি-সিরিয়ার পর এবার চীন-তাজিকিস্তান সীমান্তে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৮টা ৩৭ মিনিটে এ ভূকম্পন অনুভূত হয়। চীনের রাষ্ট্রীয় টিভি সিসিটিভির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, চীনের জিনজিয়াং অঞ্চল এবং তাজিকিস্তান সীমান্তের কাছে এ ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের দেওয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ৫টা ৩৭ মিনিট নাগাদ তাজিকিস্তান সীমান্তবর্তী এলাকা কেঁপে ওঠে। ভূমিকম্পের উৎসস্থল ছিল গরনো-বাদাখসান এলাকা। ভূপৃষ্ঠ থেকে এই কম্পনের উৎসস্থল ছিল ভূগর্ভের প্রায় ২০.৫ কিলোমিটার গভীরে। তুর্কি-সিরিয়ার মতো এখানেও আফটার শক অনুভূত হয়েছে। রিখটার স্কেলে অফটার শকের কম্পনের মাত্রা ছিল ৫। কম্পনের প্রভাব পড়ে তাজিকিস্তানেও।

চীনের ভূকম্পন সংস্থা চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার বৃহস্পতিবারের কম্পনের খবর দিতে গিয়ে জানিয়েছে, বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় শক্তিশালী কম্পন অনুভূত হয়। কম্পনের তীব্রতা রিখটার স্কেলে ৭.১। কম্পনের কেন্দ্রস্থল ছিল চিনের জিংজিয়াং প্রদেশে মাটির ১০ কিলোমিটার গভীরে। কম্পনের সব থেকে বেশি প্রভাব পড়ে জিংজিয়াং প্রদেশের কাশগর এবং আর্টাক্স অঞ্চলে। এই খবর লেখা পর্যন্ত কোনও প্রান্ত থেকে ক্ষয়ক্ষতি বা প্রাণ হানির খবর পাওয়া যায়নি। কম্পনের পরে বেশ কয়েকটি শক্তিশালী আফটারশক অনুভূত হয়।

চীনের সরকারি প্রচার মাধ্যমেও ভূমিকম্পের খবর প্রকাশ করা হয়েছে। সরকারি প্রচার মাধ্যমে এই কম্পনের খবর দিতে গিয়ে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে চিনের জিংজিয়াং প্রদেশে একটি শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। কম্পনের তীব্রতা ছিল ৭.১ রিখটার স্কেল। কেন্দ্রস্থল জিংজিয়াং প্রদেশ। তবে এখনও পর্যন্ত কোনও প্রান্ত থেকে ক্ষয়ক্ষতি বা প্রাণ হানির খবর পাওয়া যায়নি। কম্পনের প্রভাব পড়ে তাজিকিস্তানেও। সাত সকালে কম্পন অনুভুত হওয়ায় দুই দেশের বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েন। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে আতঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আসার ছবি। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ