Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৪ এএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়া সফরে যাচ্ছেন। সফরে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন। ইউক্রেন সংঘাত নিরসনে বেইজিং যখন নেতৃত্বের ভূমিকায় আবির্ভূত হওয়ার চেষ্টা করছে, তখন এমন সিদ্ধান্তের কথা জানা গেল।

বিষয়টি সম্পর্কে অবহিত— এমন সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার এ দাবি করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, আগামী এপ্রিল কিংবা মে মাসের প্রথম দিকে মস্কো যেতে পারেন চীনা প্রেসিডেন্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, সূত্রগুলো দাবি করেছে— শি জিনপিং ইউক্রেন যুদ্ধের অবসানের লক্ষ্যে একটি বহুদলীয় শান্তি আলোচনার আয়োজন করতে পারেন। তার আগে পুতিনের সঙ্গে শীর্ষ পর্যায়ের এ বৈঠক করতে চান তিনি।

এর আগে চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ঘোষণা দেন যে, ইউক্রেন সংকট নিরসনে বেইজিং একটি শান্তি পরিকল্পনা উপস্থাপন করতে যাচ্ছে। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি। ইতোমধ্যে এ সংক্রান্ত আলোচনার জন্য বেইজিং সফরে গেছেন ওয়াং ই।



 

Show all comments
  • Gajiul ahsan ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১৩ পিএম says : 0
    তারমানে এবার তাইওয়ান বধ হবে ।
    Total Reply(0) Reply
  • Iqbal ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৭ এএম says : 0
    চীন যুক্তরাষ্ট ইচ্ছা করলে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ বন্ধ হতে পারে।
    Total Reply(0) Reply
  • Rezaul Karim ২২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫৯ এএম says : 0
    চীনের প্রেসিডেন্ট রাশিয়া সফর হলে ইউক্রেন রাশিয়ার যুদ্ধ নতুন মোড় নিতে পারে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ