Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ব্লিঙ্কেনের মন্তব্যে তীব্র নিন্দা চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৩১ পিএম

বেইজিং দৃঢ়ভাবে মার্কিন দাবি অস্বীকার করেছে যে, চীন ইউক্রেনের বিরুদ্ধে তার যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দেয়ার কথা বিবেচনা করছে, কারণ তারা সংঘাতের অবসানের জন্য সংলাপের আহ্বান পুনর্ব্যক্ত করেছে।

চীনের একজন মুখপাত্র বলেছেন যে, মার্কিন শীর্ষ কূটনীতিক অ্যান্থনি ব্লিঙ্কেন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে বেইজিংকে সতর্ক করেছে বলে দাবি করার কোনো অবস্থানে যুক্তরাষ্ট্র নেই। সোমবার একটি নিয়মিত ব্রিফিংয়ে কথা বলতে গিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীন কখনোই চীন-রাশিয়ার সম্পর্কের দিকে যুক্তরাষ্ট্রের আঙুল তোলা বা এমনকি কোন জোর করাকে মেনে নেবে না।

ব্লিঙ্কেন ‘চীন রাশিয়াকে প্রাণঘাতী বস্তুগত সহায়তা প্রদান করার সম্ভাবনা’ সম্পর্কে গভীর ‘উদ্বেগ’ প্রকাশ করার পরে তার মন্তব্য এসেছে। ওয়াং ওয়েনবিন বলেছেন, যুক্তরাষ্ট্র ‘চীনের কাছে দাবি করার মতো অবস্থানে নেই’। তিনি মস্কোর সাথে বেইজিংয়ের ‘সহযোগী অংশীদারিত্ব’ এর দিকেও ইঙ্গিত করেছিলেন যা তিনি বলেছিলেন যে, অ-সংখ্যা এবং অ-সংঘাতের ভিত্তিতে নির্মিত হয়েছিল।

ব্লিঙ্কেনের মন্তব্যের পিছনে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল সোমবার বলেছিলেন যে, চীন মস্কোকে অস্ত্র সরবরাহ করলে তা চীনের সাথে ইইউ’র সম্পর্কের ক্ষেত্রে ‘একটি লাল রেখা হবে’। উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের জন্য সোমবার মস্কোয় যাওয়ার কথা রয়েছে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ