Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্যসেবা সুবিধা কর্তন : অবসরপ্রাপ্ত নাগরিকদের প্রতিবাদ চীনে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২৯ এএম

জ্যেষ্ঠ নাগরিকদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে চীনের উহান ও দালিয়ান শহরের রাজপথ। স্বাস্থ্যসেবা সুবিধায় কাটছাঁটের প্রতিবাদে গত বুধবার দেশটির হাজার হাজার জ্যেষ্ঠ বিশেষ করে অবসরপ্রাপ্ত নাগরিক এ দুটি শহরের রাজপথে নেমে বিক্ষোভ করেন। এতে এদিন কার্যত কয়েক ঘণ্টার জন্য অচল হয়ে পড়ে শহর দুটি। খবর আলজাজিরার।
অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, বুধবার উহান শহরের কেন্দ্রীয় জংশান পার্কের বাইরে শত শত জ্যেষ্ঠ নাগরিক বিক্ষোভ করছেন। আরেক ভিডিওতে দেখা গেছে, উহানে বিক্ষোভকারীদের সঙ্গে ইউনিফর্ম পরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ধাক্কাধাক্কি করছেন। রয়টার্স এ ভিডিওটি উহানের বলে নিশ্চিত করেছে। চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর দালিয়ানেও এদিন শত শত মানুষ স্বাস্থ্যবীমা সুবিধায় সংস্কারের প্রতিবাদে রাস্তায় নামেন।
একটি ভিডিওতে দেখা যায়, এক বয়স্ক বিক্ষোভকারী বলছেন, ‘আমাকে আমার বীমার টাকা ফেরত দাও। সরকার সংস্কারের নামে বয়স্ক নাগরিকদের অধিকার খর্ব করছে। সরকার যে পরিকল্পনা করছে তাতে আমাদের বেঁচে থাকাটাই দায় হয়ে যাবে। তাই বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমেছি। আমরা চাই সরকার বয়স্ক নাগরিকদের স্বাস্থ্যসেবায় যে কাটছাঁটের সিদ্ধান্ত নিয়েছে, তা থেকে সরে আসুক।’
চীনে সরকারবিরোধী তো বটেই, যে কোনো ধরনের বিক্ষোভই বিরল ঘটনা। তবে সম্প্রতি বিভিন্ন ইস্যুতে দেশটির রাজপথে জনগণকে নামতে দেখা যাচ্ছে। গত বছরের শেষের দিকে সরকারের জিরো কভিড নীতির প্রতিবাদে রাজধানী বেইজিংসহ বিভিন্ন শহর প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে। বিক্ষোভের মুখে সরকার শেষ পর্যন্ত জিরো কভিড নীতি থেকে সরে আসে। উহান শহর থেকেই ২০১৯ সালের শেষের দিকে প্রথম করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। বিক্ষোভে শত শত বয়স্ক ও অবসরপ্রাপ্ত নাগরিক যখন স্বাস্থ্যসেবা সুবিধায় কাটছাঁটের প্রতিবাদে উহানের রাস্তায় নামেন, তখন বিপুলসংখ্যক পুলিশকে দেখা যায় সারিবদ্ধভাবে তাদের সামনে ব্যারিকেড দিতে। দু-একটি জায়গায় পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কির ঘটনা ঘটলেও বেশিরভাগ জায়গাতেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বেশ সংযমী আচরণ করতে দেখা যায়।
সম্প্রতি সরকার বয়স্ক নাগরিকদের মাসিক চিকিৎসা ভাতা ২৬০ ইউয়ান থেকে কমিয়ে ৮৩ ইউয়ান করেছে। এর প্রতিবাদেই রাস্তায় নেমেছেন তারা। গত সপ্তাহেও এর প্রতিবাদে উহানসহ বেশ কয়েকটি শহরে বিক্ষোভ হয়। ঝাং হাই নামে উহানের এক জ্যেষ্ঠ নাগরিক গণমাধ্যমকে বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ সময়ে যখন ২৬০ ইউয়ান চিকিৎসা ভাতায় আমরা কূল পাচ্ছি না সেখানে সরকার তা কমিয়ে আমাদের প্রান্তিক পর্যায়ে ঠেলে দিয়েছে। আমরা সরকারকে এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ