Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারে আহ্বান চীনের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১৮ পিএম

ইরানের ওপর থেকে অবরোধ তুলে নিতে আহ্বান জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিন দিনের ইরান সফরের শেষ দিনে এ আহ্বান জানান তারা। আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এর আগে ২০১৫ সালে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে পারমাণবিক কর্মসূচির লাগাম টেনে ধরতে সম্মত হয় ইরান। মূলত দেশটির ওপর আরোপিত অবরোধ তুলে নেওয়ার শর্তে এ প্রস্তাবে রাজি হয় তেহরান। তবে ২০১৮ সালে এ চুক্তি থেকে নিজেদের সরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় এ সিদ্ধান্ত নেয় মার্কিন প্রশাসন।

তারপর থেকেই এ চুক্তি পুনরায় চালু করার প্রক্রিয়া থমকে আছে। এর মাঝেই যুক্তরাষ্ট্র ও ইসরায়েল ক্রমাগত ইরানের ওপর অভিযোগ করে যাচ্ছে পারমাণবিক বোমা তৈরির প্রচেষ্টা চালানোর। তবে এ অভিযোগ অস্বীকার করছে তেহরান।
ওয়াশিংটনের একতরফা প্রত্যাহারের ঘটনা বর্তমানে বিশ্বশক্তির সঙ্গে ইরানের উত্তেজনার জন্য দায়ী বলে দাবি করছে তেহরান ও বেইজিং। এক যৌথ বিবৃতিতে শি জিনপিং ও রাইসি জানান, তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা এবং ইরানের অর্থনৈতিক লভ্যাংশ নিশ্চিত করা বিশ্ব শক্তিগুলোর সঙ্গে তেহরানের চুক্তির গুরুত্বপূর্ণ উপাদান।

দুই নেতা বলেন, ইরানের পরমাণু ইস্যুর সঙ্গে সম্পর্কিত সকল নিষেধাজ্ঞা একটি যথাযোগ্য পদ্ধতিতে সম্পূর্ণভাবে প্রত্যাহার করা উচিত। এর ফলে পরমাণু চুক্তি সম্পূর্ণ ও কার্যকরভাবে বাস্তবায়ন করা সম্ভব।
চীন আরও জানায়, বেইজিং ইরানের অভ্যন্তরীণ বিষয়ে বহিরাগত শক্তির হস্তক্ষেপ এবং ইরানের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করার দৃঢ় বিরোধিতা করে।

রাইসির সফরে উভয় পক্ষ কৃষি, বাণিজ্য, পর্যটন, পরিবেশ সুরক্ষা, স্বাস্থ্য, দুর্যোগ ব্যবস্থাপনা, সংস্কৃতি ও ক্রীড়া ক্ষেত্রে অংশীদারত্বের চুক্তি করে। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ