Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিলিপাইনে এবার আঘাত হেনেছে ৬.১ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৭ এএম

তুরস্ক-সিরিয়ায় আঘাত হানা ইতিহাসের অন্যতম ভয়াবহ ভূমিকম্পের পর এবার কেঁপে উঠল দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ফিলিপাইন। গতকাল বুধবার গভীর রাতে (স্থানীয় সময় রাত ২টা) এই ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনের মধ্যাঞ্চলে, বিশেষ করে দেশটির মাসবাতে প্রদেশে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে এর সৃষ্টি।
ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মাসবেত প্রদেশের মিয়াগা গ্রামে, ভূপৃষ্ঠ থেকে মাত্র ১১ কিলোমিটার বা প্রায় ৭ মাইল গভীরে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল অগভীর হলে ক্ষয়ক্ষতি তুলনামূলক বেশি হয়। ফিলিপাইনে গত রাতের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি ও হতাহতের বিষয়টি তাৎক্ষণিকভাবে নিশ্চিত করে জানানো হয়নি; যদিও দেশটির সরকার ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করেনি।

মাসবেত প্রদেশের পুলিশপ্রধান রলি আলবানা বলেন, ‘আমি তখন ঘুমাচ্ছিলাম। হঠাৎ সবকিছু কেঁপে ওঠে। আমার ঘুম ভেঙে যায়। এটা বেশ শক্তিশালী ভূমিকম্প ছিল।’ ভূমিকম্পের সময় আলবানার মতো অনেকেই ঘর ছেড়ে বেরিয়ে আসেন বলে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ