Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘূর্ণিঝড় রাই: ফিলিপাইনে বাড়ছে মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২১, ১২:২০ পিএম

রোববার মধ্য ফিলিপাইনের বোহোল প্রভিন্সের গভর্নর আর্থার ইয়াপ প্রথম সরকারের তরফে বিবৃতি দেন। তিনি জানিয়েছেন, শুধুমাত্র বোহোলেই অন্তত ৭২ জনের মৃত্যু হয়েছে। চারশরও বেশি মানুষ নিখোঁজ। বোহোল প্রভিন্সের ৪৮ জন মেয়রের মধ্যে ৩৩ জন মেয়রের সঙ্গে তিনি কথা বলতে পেরেছেন। তারপরেই সামাজিক মাধ্যমে একটি পোস্ট করেন তিনি।

গত বৃহস্পতিবার ঘূর্ণিঝড় রাই আঘাত হানে ফিলিপাইনে। মাঝে তিন দিন কেটে গেলেও দেশের সার্বিক ছবিটি এখনো স্পষ্ট নয়। ইয়াপ জানিয়েছেন, সকলের সঙ্গে যোগাযোগ করে ওঠাই সম্ভব হয়নি এখনো। রাস্তাঘাট ভেঙে পড়েছে। ফলে সর্বত্র যাওয়াও সম্ভব হচ্ছে না। ইয়াপ জানিয়েছেন, শুধুমাত্র তার অঞ্চলে অন্তত চার লাখ মানুষ অস্থায়ী ক্যাম্পে বসবাস করছেন। গোটা দেশে সংখ্যাটি সাত লাখেরও বেশি বলে মনে করা হচ্ছে।

বোহোল প্রদেশে ঝড়ে দাপট সবচেয়ে বেশি ছিল। তবে দ্বীপরাষ্ট্রটির অন্য এলাকাতেও ঝড়ের ভয়াবহতা টের পাওয়া গেছে। সোমবার সকালে ফিলিপাইন্সের বেসরকারি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, অন্তত ২০৮ জনের মৃত্যুর খবর মিলেছে। তবে সরকারিভাবে এখনো কোনো সংখ্যা বলা হয়নি।

শতাধিক মানুষের মৃত্যুর আশঙ্কার কথা জানানো হয়েছে। তবে যে পরিমাণ মানুষ এখনো নিখোঁজ, তাতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ঘূর্ণিঝড় রাই অবশ্য ফিলিপাইনের সীমান্ত ছেড়ে এখন দক্ষিণ চীন সাগরের উপর নিম্নচাপ হয়ে অবস্থান করছে। সূত্র: এপি, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ