Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ফিলিপাইন তুরস্কের তৈরি অ্যাটাক হেলিকপ্টারের ১ম ব্যাচ পেয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২২, ১:০৪ পিএম

ফিলিপাইন তুরস্কের তৈরি অ্যাটাক হেলিকপ্টারের প্রথম ব্যাচ পেয়েছে, দেশটির বিমান বাহিনী বুধবার এই ঘোষণা দিয়েছে। ফিলিপাইন এয়ার ফোর্সের (পিএএফ) উদ্ধৃতি দিয়ে দেশটির বার্তা সংস্থা বলেছে, দুটি টি১২৯ ট্যাকটিকাল রিকনেসেন্স অ্যান্ড অ্যাটাক হেলিকপ্টার (এটিএকে) বুধবার ভোরে ক্লার্ক এয়ার বেস, পাম্পাঙ্গায় পৌঁছেছে।

দেশটি তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই) দ্বারা ডিজাইন করা এবং তৈরি করা ছয়টি হেলিকপ্টার অর্ডার করেছিল। ফিলিপাইন - যেটি প্রায় ২৮ কোটি ডলার মূল্যের ছয়টি হেলিকপ্টার কিনছে – তুরস্কের বাইরে এটিকে ব্যবহার করা প্রথম দেশ। ‘পিএএফ ৯ মার্চ, ২০২২ মধ্যরাতে ক্লার্ক এয়ার বেস, মাবালাকাট সিটি, পাম্পাঙ্গায় তুরস্ক থেকে টি১২৯ ' এটিএকে' হেলিকপ্টারের দুটি ইউনিটের আগমনকে স্বাগত জানায়,’ এয়ার ফোর্সের মুখপাত্র লে. কর্নেল মেনার্ড মারিয়ানো ফিলিপাইন নিউজ এজেন্সি (পিএনএ) সাংবাদিকদের একটি বার্তায় বলেছে।

রফতানি লাইসেন্সের বাধার কারণে বিক্রয় বিলম্বিত হয়েছিল কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র মে মাসে মার্কিন ইঞ্জিন দ্বারা চালিত এই হেলিকপ্টারগুলোর রফতানিকে সবুজ সঙ্কেত দেয়ার পর প্রক্রিয়াটি গতি লাভ করে। হেলিকপ্টারটি ব্রিটিশ রোলস রয়েস এবং মার্কিন কোম্পানি হানিওয়েলের যৌথ উদ্যোগ এলএইচটিইসি দ্বারা তৈরি ইঞ্জিন দ্বারা চালিত। বিদেশী কোম্পানিগুলি মার্কিন সামরিক-গ্রেড বাণিজ্যিক বিক্রয়ের জন্য রফতানি পারমিট পেতে বাধ্য।

টিএআই-এর ইঞ্জিন তৈরির সহায়ক প্রতিষ্ঠান, তুসাস ইঞ্জিন ইন্ডাস্ট্রিজ (টিইআই), হেলিকপ্টার, টার্বোশ্যাফ্ট টিইআই-টিএস১৪০০-এর জন্য একটি দেশেই ইঞ্জিন তৈরি করার জন্য একটি প্রকল্প শুরু করেছে, যা ‘গোকবে’ নামে তুরস্কের প্রথম দেশীয় টি৬২৫ মাল্টিরোল হেলিকপ্টারকেও শক্তি দেবে। ব্যাপকভাবে উৎপাদিত হলে, এটি তুর্কি নিরাপত্তা বাহিনীর তালিকায় থাকা টি১২৯ হেলিকপ্টারগুলোতেও ব্যবহৃত হবে।

মারিয়ানো পিএনএকে বলেছেন, পিএএফ-এর পরিষেবার জন্য গৃহীত হওয়ার আগে হেলিকপ্টারগুলি একটি প্রযুক্তিগত পরিদর্শন এবং ফ্লাইট পরীক্ষার বিষয় হবে। ‘এটি পরিদর্শন, গ্রহণযোগ্যতা (পরীক্ষা), পরীক্ষামূলক ফ্লাইট গ্রহণের অনুষ্ঠানের আগে হবে এবং এটি (দেশে) পাইলট এবং ক্রুদের সাথে একসাথে অনেক অভিযোজনের মধ্য দিয়ে যাবে,’ তিনি বলেছিলেন।

দুটি টি১২৯ হেলিকপ্টার সর্বোচ্চ এক বা দুই মাসের মধ্যে চালু হবে বলে আশা করা হচ্ছে, তিনি যোগ করেছেন। মারিয়ানো বলেন, তুর্কি তৈরি অ্যাটাক হেলিকপ্টারগুলি বিমান বাহিনীর ‘সারফেস স্ট্রাইক সিস্টেম’ উন্নত করবে বলে আশা করা হচ্ছে। টি১২৯ একটি পরবর্তী প্রজন্মের, টেন্ডেম এবং দুই-সিট, টুইন-ইঞ্জিন হেলিকপ্টার যা বিশেষভাবে আক্রমণ এবং রিকনেসান্সের জন্য ডিজাইন করা হয়েছে। সূত্র: ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিপাইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ