Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মুখোশে ঢাকা চাকরি প্রার্থীদের মুখ, অভিনব ইন্টারভিউ চীনা সংস্থায়, কিন্তু কেন?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৬ পিএম

সুন্দর মুখের জয় সর্বত্র! তেমনটা কি চাকরির ইন্টারভিউতেও হওয়া উচিত? কখনই নয়। বরং কর্মপ্রার্থীর যোগ্যতাই হওয়া তো একমাত্র মানদণ্ড। যদিও অনেক ক্ষেত্রে অভিযোগ ওঠে, যোগ্য ব্যক্তির ভাগ্যে শিকে ছেঁড়েনি। বদলে কম যোগ্য কিন্তু সুন্দর চেহারার যুবক বা যুবতী নির্বাচিত হয়েছেন।

এমনটা যাতে তাদের সংস্থায় না ঘটে, তার জন্য অভিনব উদ্যোগ নিল এক চীনা কোম্পানি। ইন্টারভিউর আগেভাগে চাকরিপ্রার্থীদের মুখোশ পরিয়ে দিল তারা। ওই মুখোশ পরেই হল ইন্টারভিউ। যার পর নির্বাচিন হন যোগ্যরা।

চীনের সিচুয়ান প্রদেশের কোম্পানির নাম চেঙদু পিপড়া লজিস্ট। সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, সম্প্রতি কর্মী নিয়োগের বিজ্ঞাপন দিয়েছিল সংস্থাটি। নির্দিষ্ট দিনে ইন্টারভিউ হয়। সেখানেই অভিনব কাণ্ড ঘটে। ঘটনার ভিডিও করেন জেঙ্গ নামের এক মহিলা। ৩ ফেব্রুয়ারি ভিডিওটি চীনের সোশ্যালমাধ্যমে পোস্ট করেন তিনি। সেখানেই দেখা গিয়েছে, ইন্টারভিউর জন্য চাকরিপ্রার্থীরা বসে আছেন। সকলের মুখে মুখোশ। ফলে তাদের মুখ দেখা যাচ্ছে না। মুখোশ পরা অবস্থাতেই ইন্টারভিউ দেন যুবক-যুবতীরা।

সাউথ চায়না মর্নিং পোস্টের দাবি, চেঙদু পিপড়া লজিস্ট অভিনব ইন্টারভিউর জন্য খ্যাত। এর আগে একটি ইন্টারভিউতে কর্মপ্রার্থীদের দপ্তর সংলগ্ন মাঠে কোদাল দিয়ে কোপাতে বলা হয়েছিল। সংস্থাটি দাবি করে, এর মাধ্যমে বোঝা যাবে হবু কর্মীরা শারীরিক ও মানসিকভাবে কতখানি শক্তিশালী। স্পষ্ট হবে, ভবিষ্যতে তারা কাজের চাপ নিতে কতখানি সক্ষম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ