Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদক পাচার ঠেকাতে পুলিশ বাহিনীতে কাঠবিড়ালি নিয়োগ দিচ্ছে চীন!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৪৪ পিএম

পুলিশ বাহিনীতে কাজ করতে চলেছে কাঠবিড়ালির দল। মাদক পাচার রুখতেই সক্রিয় ভূমিকা নিতে চলেছে এই খুদে প্রাণীরা। ইতিমধ্যেই তাদের প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। সীমান্ত অঞ্চলে মাদক পাচার রুখতেই বিশেষ কাঠবিড়ালি বাহিনী শুরু করতে চলেছে চীনের চংকিং প্রদেশে। যথেষ্ট দক্ষতা সহকারে এই কাঠবিড়ালির দল কাজ করবে, আশাবাদী প্রশিক্ষকরা।

সাধারণত কুকুরের ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে নানা জায়গায় তল্লাশি চালানো হয়। কিন্তু চংকিং প্রদেশের এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, “কাঠবিড়ালির ঘ্রাণশক্তিও খুব ভাল। নানা ধরনের মাদক খুঁজে পেতে তাদের ঘ্রাণশক্তিকে কাজে লাগানো যেতেই পারে। আকারে কুকুরের চেয়ে অনেক ছোট হওয়ায় সরু জায়গায় গিয়েও কাজ করতে পারে কাঠবিড়ালিরা।”

ইতিমধ্যেই পরীক্ষামূলকভাবে ছ’টি কাঠবিড়ালিকে নিয়ে প্রশিক্ষণ শুরু হয়েছে। পুলিশের তরফে বলা হয়েছে, মাত্র কয়েকদিনেই মাদক শুঁকে খুঁজে বের করতে পারছে কাঠবিড়ালির দল। প্রতিদিনই নতুন ধরনের মাদক ব্যবহার করে তাদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। মূলত কুকুরদের জন্য নিযুক্ত প্রশিক্ষকরাই পরিচালনা করছেন কাঠবিড়ালি বাহিনীকে।

জানা গিয়েছে, দীর্ঘ গবেষণার পরেই কাঠবিড়ালির এই বিশেষ ক্ষমতার কথা জানা গিয়েছে। প্রাথমিক প্রশিক্ষণ শেষ হলেই পুলিশে যোগ দেবে তারা। রেল স্টেশন, বিমানবন্দরের মতো এলাকা থেকে শুরু করে সন্দেহজনক গুদামঘর- সব জায়গাতেই কাজ করবে তারা। এমনকি সীমান্তে মাদক পাচার রুখতেও কাঠবিড়ালিরাই সাহায্য করবে পুলিশকে। চীনের ইতিহাসে প্রথমবার পুলিশবাহিনীতে যোগ দিতে চলেছে কাঠবিড়ালির দল। সূত্র: ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ