Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার কানাডার আকাশেও সন্দেহজনক বস্তু ভূপাতিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩১ এএম

যুক্তরাষ্ট্রের আকাশে চীনা নজরদারি বেলুন ধ্বংসের রেশ এখনো কাটেনি। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা এখনো চলমান। এর মধ্যেই উত্তর আমেরিকার আকাশসীমায় সন্দেহজনক আরেকটি অজ্ঞাত বস্তু গুলি করে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র ও কানাডা।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিশ্চিত করেছেন, সর্বশেষ ওই বস্তুটি কানাডার আকাশসীমা লঙ্ঘন করেছিল। সে কারণে উত্তর-পশ্চিম কানাডার ইউকনে সেটিকে গুলি করে ভূপাতিত করা হয়েছে।
ট্রুডো বলেছেন, বস্তুটিকে ভূপাতিতের জন্য অভিযানে নামে কানাডা এবং মার্কিন বিমানবাহিনী। পরে একটি মার্কিন এফ-২২ যুদ্ধবিমান বস্তুটিকে ধ্বংস করে। গত সপ্তাহের মধ্যে উত্তর আমেরিকায় এটি তৃতীয় বস্তু, যা গুলি করে ভূপাতিত করা হলো।
গত সপ্তাহে নিজেদের আকাশে একটি চীনা নজরদারি বেলুন ধ্বংস করে আমেরিকান সামরিক বাহিনী। এরপর শুক্রবার (১০ ফেব্রুয়ারি) আলাস্কা থেকে একটি ছোট গাড়ির আকারের একটি বস্তু গুলি করে ভূপাতিত করা হয়।
এদিকে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো জানিয়েছেন, অজ্ঞাত সেই বস্তুটির ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে কথা বলেছেন তিনি। টুইটারে তিনি লিখেছেন, এখন বস্তুটির ধ্বংসাবশেষ উদ্ধার ও বিশ্লেষণ করবে কানাডিয়ান বাহিনী।
কানাডার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র অনিতা আনন্দ জানিয়েছেন, বস্তুটি মধ্য ইউকনের আকাশে প্রায় ৪০ হাজার ফুট উপর দিয়ে উড়ছিল। স্থানীয় সময় শনিবার (১২ ফেব্রুয়ারি) বিকেল পৌনে চারটায় বস্তুটিতে শনাক্ত ও ভূপাতিত করা হয়েছে।
এটিকে ছোট এবং নলাকার হিসেবে বর্ণনা করেছেন তিনি। তবে আরও বিশদ তথ্য জানার জন্য এর ধ্বংসাবশেষ উদ্ধারের প্রচেষ্টা চালানো হচ্ছে।
অন্যদিকে হোয়াইট হাউস বলছে, বস্তুটিকে গত ২৪ ঘণ্টা ধরে পর্যবেক্ষণ করা হয়েছে।
সম্প্রতি যুক্তরাষ্ট্রের মন্টানায় একটি চীনা নজরদারী বেলুন ভূপাতিত করা হয়। বেলুনটি নিজেদের বলে স্বীকার করে নিয়েছে চীন। এ নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা চলমান রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ