Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

মদের আসক্তি কমাতে কানাডায় নতুন নির্দেশনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২৩, ৯:৩৫ এএম

২০২৩ সালের জন্য নাগরিকদের মদপানের বিষয়ে নতুন নির্দেশনা জারি করেছে হেলথ কানাডা। নতুন নির্দেশনা অনুযায়ী, প্রতি বছরের জানুয়ারি মাসে নাগরিকদের অ্যালকোহলমুক্ত থাকার পরামর্শ দেওয়া হয়েছে। খবর বিবিসির।
সরকার সমর্থিত এই নির্দেশনায় আরও বলা হয়েছে, কেউ যদি নিতান্তই মদপান করতে চায় তবে তা করতে হবে নির্দিষ্ট পরিমাণ এবং প্রতি সপ্তাহে সর্বোচ্চ দুইবার মদপান করা সবচেয়ে কম ঝুঁকিপূর্ণ হবে।
এর আগে ২০১১ সালের নির্দেশনায় এক নারীকে সপ্তাহে সর্বাধিক ১০ পেগ ও পুরুষকে সর্বোচ্চ ১৫ পেগ মদপানের অনুমোদন দিয়েছিল হেলথ কানাডা।
এ ছাড়া হেলথ কানাডার অর্থায়নে তৈরি নতুন প্রতিবেদনে সব ধরনের অ্যালকোহলযুক্ত পানীয়তে বাধ্যতামূলকভাবে সতর্কতামূলক লেবেল লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে।
এ বিষয়ে বিশেষজ্ঞ প্যানেলের সদস্য ইরিন হবিন বলেন, "নতুন এই নির্দেশিকার মূল বার্তা হচ্ছে- যে কোনো পরিমাণ অ্যালকোহল আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আপনি যত কম পান করবেন ততই আপনার জন্য ভালো।''
এদিকে কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন (সিসিএসএ) থেকে প্রায় ৯০ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনটিতে অল্প পরিমাণে মদপানের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকির বিবরণও দেওয়া হয়েছে।
সিসিএসএ-এর মতে, পাঁচ শতাংশ অ্যালকোহল সমৃদ্ধ ৩৪১ মিলিলিটারের দুটির বেশি বিয়ার অথবা বারো শতাংশ অ্যালকোহলযুক্ত ১৪২ মিলিলিটার ওয়াইন স্তন ও কোলন ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। প্রায় ৪০ শতাংশ কানাডিয়ান প্রাপ্তবয়স্ক যারা নিয়মিত মদপান করেন তাদের জন্য এ খবরটি উদ্বেগজনক। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ