Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডনবাস রক্ষায় আরও ২ হাজার ট্যাঙ্ক এবং ৩ লাখ সৈন্য প্রস্তুত করছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:২১ পিএম

রাশিয়া আগামী সপ্তাহে ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চল দখলের জন্য নতুন আক্রমণের জন্য প্রায় ২ হাজার ট্যাঙ্ক এবং ৩ লাখ সৈন্য প্রস্তুত করেছে, ইউক্রেনের একজন গোয়েন্দা কর্মকর্তা সতর্ক করেছেন।

আরো হাজার হাজার সাঁজোয়া যান, আর্টিলারি সিস্টেম, সেইসাথে শতাধিক ফাইটার জেট এবং হেলিকপ্টার দ্বারা আক্রমণটিকে শক্তিশালী করা হবে বলে মনে করা হচ্ছে। কয়েক সপ্তাহ ধরে, ইউক্রেনীয় কর্মকর্তারা যুদ্ধক্ষেত্রে কয়েক মাস অচলাবস্থার পরে রাশিয়ার নতুন আক্রমণ সম্পর্কে সতর্ক করেছেন। হামলাটি ২৪ ফেব্রুয়ারি ভ্লাদিমির পুতিনের তার পূর্ণ-মাত্রায় অভিযানের সূচনার এক বছরের বার্ষিকীর সাথে মিলিয়ে হবে বলে ধারণা করা হচ্ছে।

যুদ্ধের বৃদ্ধির মধ্যে, সামরিক বিশ্লেষকরা দাবি করেছেন যে, দীর্ঘ প্রতীক্ষিত রাশিয়ান আক্রমণ ইতিমধ্যেই শুরু হয়েছে এবং প্রতীকী তারিখের কাছাকাছি আসার সাথে সাথে এটি ত্বরান্বিত হবে বলে মনে করা হচ্ছে। ইউক্রেনের একজন সামরিক কর্মকর্তা ফরেন পলিসি নিউজ ওয়েবসাইটকে বলেছেন, ‘আগামী ১০ দিনের মধ্যে আমরা একটি নতুন, বিশাল আগ্রাসন আশা করছি।’

ইউক্রেনের সামরিক গোয়েন্দারা বিশ্বাস করে যে, রাশিয়ার এখন দেশের অভ্যন্তরে ৩ লাখেরও বেশি সৈন্য রয়েছে, যা যুদ্ধ শুরুর আগে তার সীমান্তে যে পরিমাণ জমা হয়েছিল তার প্রায় দ্বিগুণ।

কিয়েভের করা অনুমান অনুসারে, রাশিয়ান সামরিক বাহিনী নতুন আক্রমণের জন্য ১,৮০০টি ট্যাঙ্ক, ৩,৯৫০টি সাঁজোয়া যান, ২,৭০০টি আর্টিলারি সিস্টেম, ৮১০টি সোভিয়েত যুগের মাল্টি লঞ্চ রকেট সিস্টেম, ৪০০টি যুদ্ধবিমান এবং ৩০০টি হেলিকপ্টার প্রস্তুত করেছে। ‘প্রথম তরঙ্গে যা ঘটেছিল তার চেয়ে এটি অনেক বড়,’ কর্মকর্তা বলেছিলেন, ‘তারা (যুদ্ধক্ষেত্রে) কোনো হতাহত বা ক্ষতি নিয়ে চিন্তা করে না।’

জেনারেল ভ্যালেরি গেরাসিমভ, যিনি গত মাসে ক্রেমলিন দ্বারা ইউক্রেনে রাশিয়ান বাহিনীর সামগ্রিক কমান্ডার হিসাবে নিযুক্ত হয়েছেন, আশা করা হচ্ছে তিনি ডোনেৎস্ক এবং লুহানস্কের অবশিষ্ট ডনবাস অঞ্চলগুলো মুক্ত করার প্রচেষ্টাকে কেন্দ্রীভূত করবেন। এখন অবধি, রাশিয়ান বাহিনী ডোনেৎস্কের বাখমুত এবং প্রতিবেশী লুহানস্কের ক্রেমিন্নার চারপাশে ক্রমবর্ধমান সম্পূর্ণ মুক্ত করতে পেরেছে। বৃহস্পতিবার, লুহানস্কের আঞ্চলিক গভর্নর সেরহি হাইদাই বলেছেন, ক্রেমিনার কাছে ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টায় রাশিয়া একটি বড় আক্রমণ শুরু করেছে।

যুক্তরাষ্ট্র-ভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার এর বিশ্লেষকরা জানিয়েছেন যে, রাশিয়া সম্ভবত এ অঞ্চলে বেশ কয়েকটি উচ্চ-প্রশিক্ষিত সেনা বিভাগ নিয়োগ করার পরে লুহানস্কের এলাকা পুনরুদ্ধার করেছে। সূত্র: দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ