Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বড় হামলা শুরু করলো রাশিয়া : সতর্কতা জারি পুরো ইউক্রেনে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৩:০৭ পিএম

ইউক্রেনের ওপর নতুন করে আবারও বড় হামলা চালানো শুরু করেছে রাশিয়ার সেনাবাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, জাপোরিঝিয়া শহরে এক ঘণ্টার মধ্যে ১৭টি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রুশ সেনারা। গত বছর কথিত সামরিক অভিযান শুরুর পর এটিই জাপোরিঝিয়ায় একদিনে সবচেয়ে বড় হামলার ঘটনা। -দ্য গার্ডিয়ান

এছাড়া খারকিভেও শুক্রবার ভোরে হামলা চালিয়েছে রুশ সেনারা। এরপরই পুরো ইউক্রেনে সতর্কতা জারি করা হয়েছে। সাধারণ মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় যাওয়ার নির্দেশ দিয়েছেন সেনা কর্মকর্তারা। কিয়েভ শহরের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পোপকো এক টুইট বার্তায় বলেছেন, ‘ক্ষেপণাস্ত্র হামলার বড় হুমকি রয়েছে। আমি আবারও বলছি- কেউ সতর্কতা উপেক্ষা করবেন না।’

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা অ্যান্টন গেরাশেঙ্কো বলেছেন, ‘রাশিয়ার বড় ক্ষেপণাস্ত্র হামলার হুমকি রয়েছে। নিরাপদ আশ্রয়ে চলে যান।’ এদিকে জাপোরিঝিয়ার স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া ক্ষেপণাস্ত্রের আঘাতে গুরুত্বপূর্ণ বিদ্যুৎ কেন্দ্র ও অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে।

রুশ সেনারা মূলত এখন পূর্ব দিকের ডনবাসের দোনেৎস্ক এবং লুহানস্কের পুরো নিয়ন্ত্রণ নেওয়ার জন্য হামলা চালানো শুরু করেছে। লুহানস্কের গভর্নর সের্হি হাইদে এক টুইট বার্তায় জানিয়েছেন, ক্রেমিন্না শহরে ইউক্রেনের প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করছে রুশ সেনারা। এ কারণে হামলার তীব্রতা বাড়িয়ে দিয়েছে তারা।

এরমধ্যে শুক্রবার যুক্তরাজ্যের গোয়েন্দারা এক প্রতিবেদনে জানিয়েছে, ডনবাসের বাখমুত ও ভুহলেদার শহরেও সাফল্য পেয়েছে রুশ বাহিনী। বিশেষ করে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ বাখমুতে ইউক্রেনের প্রতিরোধ ভেদ করে ৩-৪ কিলোমিটার সামনে অগ্রসর হয়েছে। তবে ব্রিটিশ গোয়েন্দারা জানিয়েছে, ভুহলেদারে ব্যাপক ক্ষয়ক্ষতির স্বীকার হয়েছে রুশ বাহিনী। কারণ সেখানে তুলনামূলক কম দক্ষতাসম্পন্নদের পাঠানো হয়েছিল।



 

Show all comments
  • ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ৪:৪৩ পিএম says : 0
    ঘেটুপুত্র জেলেনস্কি তার ইউরোপ ও আমেরিকার চামচাগীরি করে ইউক্রেন সহ গোটা পৃথিবী ধ্বংস করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ