Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

চীনের নতুন ‘সুপার কাউ’ দেবে এক লাখ লিটার দুধ, উদ্বেগে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৪০ পিএম

চীনা বিজ্ঞানীরা তিনটি ‘সুপার কাউ’ ক্লোন করেছেন, যা ‘অস্বাভাবিকভাবে উচ্চ পরিমাণে দুধ’ উৎপাদন করতে সক্ষম। ধারণা করা হচ্ছে, এসব গরু প্রতিটি সারাজীবনে ১ লাখ লিটার অবধি দুধ দিতে পারে।

মঙ্গলবার, চীনের রাষ্ট্র-অধিভুক্ত মিডিয়া জানিয়েছে যে, নিংজিয়া অঞ্চলের লিংউউ শহরে গত মাসে চীনা নববর্ষের ঠিক সময়ে ‘সুপার কাউ’ থেকে ক্লোন করার মাধ্যমে তিনটি বাছুর জন্ম দেয়া হয়েছিল। সোমাটিক সেল নিউক্লিয়ার ট্রান্সফার নামক একটি নির্বাচনী প্রজনন প্রক্রিয়ার মাধ্যমে অর্জিত সম্ভাব্য অগ্রগতি চীনে দুধের উৎপাদন বাড়াবে বলে আশা করা হচ্ছে — এ সুপার গাভীগুলো বছরে প্রায় ১৮ হাজার লিটার দুধ উৎপাদন করতে সক্ষম বলে জানা গেছে।

তুলনামূলকভাবে, ২০২১1 সালে যুক্তরাজ্যে একটি ‘সাধারণ’ গাভী প্রায় ৮ হাজার ২০৬ লিটার দুধ দিয়েছে, খাদ্য ও গ্রামীণ বিষয়ক বিভাগ অনুসারে। বৈজ্ঞানিকরা গ্লোবাল টাইমসকে বলেছেন, চীনে প্রায় ১০ হাজার সাধারণ গবাদি পশুর জাতগুলির মধ্যে মাত্র পাঁচটি সুপার গাভী পাওয়া গেছে যা ১ লাখ লিটার দুধ দিতে পারে।

জিন ইয়াপিং, প্রকল্পের প্রধান এবং নর্থওয়েস্ট এএন্ডএফ ইউনিভার্সিটির ভেটেরিনারি সায়েন্সের একজন অধ্যাপক বলেছেন, তার দল চীনে গার্হস্থ্য দুধ উৎপাদন বাড়াতে সুপার গাভী ‘উৎপাদন’ করেছে। গরুর কান থেকে সংগৃহীত টিস্যু ১২০টি ক্লোন করা ভ্রূণের প্রাথমিক ব্যাচ তৈরি করতে ব্যবহার করা হয়েছিল, যার মধ্যে ৪২ শতাংশ সফলভাবে সারোগেসির মাধ্যমে গর্ভধারণ করেছে। ইয়াপিং বলেন, ‘আমরা দুই থেকে তিন বছরের মধ্যে ১ হাজারেরও বেশি সুপার গাভীর একটি পাল তৈরি করার পরিকল্পনা করছি।’

দুধের উৎপাদন বৃদ্ধির সাথে, চীন বিশ্বের তৃতীয় বৃহত্তম দুধ উৎপাদনকারী হয়ে উঠেছে। তবুও, দেশটি তার গার্হস্থ্য দুধের চাহিদার কমপক্ষে ৩০ শতাংশ মেটাতে ইউরোপের উপর অনেক বেশি নির্ভরশীল। চীনের এ ‘সুপার কাউ’ নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার প্রভাবশালী মার্কিন সবাদ মাধ্যম ইউএসটুডেতে প্রকাশিত সম্পাদকীয়তে একজন বিশ্লেষক বলেছেন, চাইনিজ সুপার গরু আমেরিকার অস্তিত্বের জন্য একটি হুমকি। গরুগুলো তেমন ভয়ঙ্কর না হলেও চীনের সাথে আমেরিকার প্রতিকূল সম্পর্কের কারণে, আমাকে বিশ্বাস করতে হবে যে, এই গরুতে দুধের চেয়ে বেশি কিছু আছে।

তিনি বলেন, গত সপ্তাহে, এনবিসি নিউজ এয়ার মোবিলিটি কমান্ডের প্রধান জেনারেল মাইক মিনিহানের পাঠানো একটি মেমোতে রিপোর্ট করেছে যে, আমেরিকা ‘২০২৫ সালে চীনের সাথে যুদ্ধে যেতে পারে।’ প্রতিরক্ষা বিভাগ দ্রুত বলেছিল যে, মিনিহানের মন্তব্যগুলি ‘চীন সম্পর্কে বিভাগের দৃষ্টিভঙ্গির প্রতিনিধি নয়’ তবে স্পষ্টতই এটি চীনা কর্মকর্তাদের সুপার গরু তৈরি করার জন্য প্ররোচিত করার জন্য যথেষ্ট ছিল যারা, আমি মনে করি যুদ্ধের জন্য প্রস্তুত। সূত্র: সিএনএন, ইউএসটুডে।



 

Show all comments
  • Dupur ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৫২ পিএম says : 0
    Ora akhon cow ke o voy pay
    Total Reply(0) Reply
  • শেখ আক্তারুল হাবিব ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১৬ পিএম says : 0
    আমাকে একটু সুপার গরু দিলে আমি খামার করব
    Total Reply(0) Reply
  • শেখ আক্তারুল হাবিব ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১৬ পিএম says : 0
    আমাকে একটু সুপার গরু দিলে আমি খামার করব
    Total Reply(0) Reply
  • শেখ আক্তারুল হাবিব ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:১৫ পিএম says : 0
    আমাকে একটু সুপার গরু দিলে আমি খামার করব
    Total Reply(0) Reply
  • মুহাঃ নূরুন্নবী শাহ্ ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৪৭ এএম says : 0
    বাংলাদেশের আবহাওয়ায় এজাতের গরু কি উপযুক্ত? দুধের ঘারতি পূরনের জন্য এ দেশের প্রতিটি খামারে এজাতের দুয়েকটা গাভী প্রয়োজন।তাই কর্তৃপক্ষের নিকট আবেদন ,দেশে এ জাতের গরু আমদানি হলে আমার জন্য বরাদ্দ করার জোর আবেদন জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • md selim reza ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৮ পিএম says : 0
    আমার একটি খামার আছে আমি একটি গরু পেতেপারি
    Total Reply(0) Reply
  • আলাল ৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২৭ এএম says : 0
    যুগান্তকারী আবিষ্কার। হাদিসে আছে, জ্ঞান অর্জনের জন্য সুদূর চীন দেশে যেতে হয় তবে সেখানে যাও। ১৪শত বছর আগে রাসুলুল্লাহ সা ঃঃ কেন চীনের নাম নিয়েছিলেন, এখন সবাই বুঝতে পারছি। সারা বিশ্বের দুধের চাহিদা এই সুপার কাউ পূরন করতে সহায়তা করবে। সফলতা কামনা করছি
    Total Reply(0) Reply
  • SHILPI RANI MALLICK ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪২ পিএম says : 0
    I want a cow.I have big farm.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ