Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিরিয়ায় তুর্কি-সউদি হস্তক্ষেপ হবে উস্কানিমূলক : ল্যাভরভ

প্রকাশের সময় : ৬ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, সউদি আরব ও তুরস্ক সামরিক শক্তি নিয়ে হস্তক্ষেপ করতে চায়। তবে তা হবে খুব বিপজ্জনক ও উস্কানিমূলক। কারণ, আমরা কোনো ভাবেই কোনো উস্কানি সহ্য করবো না। তিনি বলেন, সিরিয়ায় রয়েছে রাশিয়ার একটি শক্তিশালী সামরিক এয়ার বেস। তুরস্ক ও সউদি আরবের সেনা পাঠানো বিষয়ে রাশিয়া এই ভাবে শক্তভাবে তার প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ বলেছেন, ‘আমি ভাবতে পারি না যে সিয়িয়া মত একটি বিপদজনক এলাকায় কেউ উস্কানি দিয়ে সেখানে স্থল যুদ্ধে এগিয়ে যেতে চায়, তবে তা হবে দুর্ভাগ্যজনক।’ এখানে রাশিয়ার একটি শক্তিশালী সামরিক এয়ার বেস অবস্থান নিয়ে আছে। ল্যাভরভ এই কথা এমন সময়ে বললেন যখন তাকে প্রশ্ন করা হয়েছে, সিরিয়ায় সউদি আরব ও তুরস্কের আগ্রাসন সম্বন্ধে। সার্গেই ল্যাভরভ বললেন, যারা সিরিয়ায় আগ্রাসন চালানোর পক্ষে উপদেশ দিচ্ছেন কিংবা সমর্থ করছেন তাদের জানা দরকার, এই সময়ে সিরিয়ায় হস্তক্ষেপ করা হলো সরাসরি আগ্রাসন চালানোর সমান। তিনি আরো বলেন, ‘আমি ভেবেই পাই না তাদের মধ্যে কী কোনো বিবেচনাবোধ রয়েছে যেখানে চলছে যুদ্ধবিরতি আর সেই যুদ্ধবিরতি ধীরে ধীরে আরো কার্যকরা হচ্ছেÑ সেখানে কীভাবে সামরিক আগ্রাসন চালানো হবে।’
এর আগে গত বুধবার তুরস্কের প্রধানমন্ত্রী আহমেদ দাভুতোগলু বলেছিলেন, ‘আমাদের নিরাপত্তার সার্থে আলজেরিয়া ও তুরস্ক সিরিয়ায় স্থল সেনা পাঠাবে। এর প্রেক্ষিতে ল্যাভরভ বলেন, এর মধ্যে তৃতীয় পক্ষ সিরিয়ায় হস্তক্ষেপ করে পরিবেশ পরিস্থিতি ঘোলা করতে চাইছে এরা হলো মার্কিন সহযোগিতা পাওয়া জঙ্গি, যারা আল নুসরা ফ্রন্ট গ্রুপ নামে পরিচিত। আমরা জানি আমাদের আরেক পক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ার সীমান্ত এলাকায় উত্তেজনা বহাল রাখতে চায় কিন্তু আমরা তা চাই না, এই বিষয়টি আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। আমরা বিষয়টিকে এই ভাবে দেখতে চাই যে, কেউ কেউ সিরিয়া কর্মকা-ে যুক্তরাষ্ট্রকে ব্যবহার করতে চাইছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়ায় তুর্কি-সউদি হস্তক্ষেপ হবে উস্কানিমূলক : ল্যাভরভ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ