Inqilab Logo

রোববার, ২১ এপ্রিল ২০২৪, ০৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফরিদপুরে পুকুর খনন করায়, অর্ধলক্ষ টাকা জরিমানা

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:২১ পিএম

ফরিদপুরের নগরকান্দা উপজেলায় অননুমোদিতভাবে ফসলি জমির মাটি কেটে পুকুর খননের অপরাধে অভিযুক্ত এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার (১ ফেব্রুয়ারি) নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা গণমাধ্যম কে বিষয়টি নিশ্চিত করছেন।

এর আগে মঙ্গলবার, বিকাল সাড়ে ৪ টার দিকে উপজেলার ডাঙ্গী ইউনিয়নের ডাঙ্গী নগরকান্দা গ্রামে এ অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মঈনুল হক।

দন্ডপ্রাপ্ত ব্যক্তি হলেন উপজেলার ডাঙ্গী ইউনিয়নের ডাঙ্গী নগরকান্দা গ্রামের আব্দুর রশিদ মৃধার ছেলে মো. নান্নু মৃধা (৪৫)।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, অননুমোদিতভাবে কৃষিজমির মাটি কেটে পুকুর খননের অপরাধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ ধারায় অভিযুক্তকে পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।
এ বিষয়ে নগরকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মঈনুল হক জানান, ‘ফসলি জমি নষ্ট করে অননুমোদিত ভাবে মাটি বিক্রয় ও যত্রতত্র পুকুর খননের বিরুদ্ধে এ ধরণের অভিযান অব্যহত থাকবে।

অপরদিকে ভাঙ্গা উপজেলার চুমুরদি ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের গুচ্ছ গ্রাম এলাকায় সরকারি মাটি ভরাটের কাজের দোহাই দিয়ে চলছে সকাল থেকে সারারাত কুমার নদীতে বালুমাটি উওোলনের উৎসব। গ্রামবাসীর অভিযোগ কতিপয় বালু ও মাটি খেকো তিন চারজন ব্যাবসায়ী ভাঙ্গার উপজেলা নির্বাহী অফিসার এবং এসিল্যান্ডের নাম ব্যবহার করে বালু উৎসব পালন করছে। এতে উল্লেখিত এলাকার কুমুর নদীর পার ভেঙ্গে বহু জমি নদীতে ধ্বসে পড়ার উপক্রম হয়ে পড়ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ