Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষা দিতে পারবে না ছাত্রীরা, নতুন নিষেধাজ্ঞা তালেবানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২৩, ১০:২১ পিএম

আফগানিস্তানে নারীদের উচ্চ শিক্ষার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটিতে ক্ষমতাসীন দল তালেবান। তারা জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন না ছাত্রীরা। আগেই বিশ্ববিদ্যালয়ে মেয়েদের প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছিল তারা। এই পরিস্থিতিতে ফেব্রুয়ারিতে নতুন করে বিশ্ববিদ্যালয়ে ভরতির পরীক্ষা নেয়ার কথা। আর তার আগেই তালিবান জানিয়ে দিল, ওই পরীক্ষায় কোনওভাবেই বসতে দেয়া হবে না মহিলাদের।

গত ডিসেম্বরেই তালিবান জানিয়ে দিয়েছিল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মহিলারা নিষিদ্ধ। পরে জানা যায়, ষষ্ঠ শ্রেণি পর্যন্তই পড়াশোনা করতে পারবে মেয়েরা। আর এবার তালিবানের শিক্ষামন্ত্রণালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেয়া হল, পরবর্তী বিজ্ঞপ্তি না দেয়া পর্যন্ত প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন না মহিলারা। প্রসঙ্গত, কয়েক দিন আগেই তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে পরিষ্কার জানিয়ে দিয়েছিল, নারীর বিরুদ্ধে বিধিনিষেধ প্রত্যাহার করা অগ্রাধিকার নয় তাদের।

২০২১ সালের আগস্টে নতুন করে আফগানিস্তান দখল করার পর তালেবান আশ্বাস দিয়েছিল, এটা তালেবান ২.০। যারা নারী স্বাধীনতা, বাকস্বাধীনতার মতো বিষয়গুলিতে বিশ্বাস করে। কিন্তু সেই কথা যে স্রেফ কথার কথা ছিল, তা পরিষ্কার হয়ে গিয়েছিল কয়েক দিনের মধ্যেই। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত সময়কালেও মেয়েদের উচ্চশিক্ষার অধিকার ছিল না। এছাড়াও পরকীয়া, চুরির মতো ঘটনায় প্রকাশ্যে বেত মারা এমনকী মেরে ফেলার ঘটনাও ছিল স্বাভাবিক। সেই বিষয়গুলিই নতুন করে কার্যকর হচ্ছে।

গত কয়েক মাসে ‘কাবুলিওয়ালার দেশে’ একের পর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে মহিলাদের উপরে। মিডল স্কুল ও হাই স্কুলে পড়াশোনায় নিষেধাজ্ঞা জারি হয়েছে। মেয়েদের কাজ করার অধিকারও কেড়ে নেয়া হয়। এছাড়াও রাস্তায় একা চলাফেরা, বোরখা পরা নিয়েও কঠোর নিয়ম জারি করা হয়েছে। সঙ্গে একজন পুরুষ না থাকলে পার্ক ও জিমেও ঢুকতে দেয়া হচ্ছে না। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ