Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তান-পাকিস্তানের প্রধান সীমান্ত ক্রসিং বন্ধ, গোলাগুলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:৫০ পিএম

আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে প্রধান সীমান্ত ক্রসিং বন্ধ রাখা হয়েছে বলে উভয় পক্ষের কর্মকর্তারা জানিয়েছেন। সীমান্তের ঐ ট্রানজিট পয়েন্ট থেকে গুলির শব্দ শোনা গেছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।
আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকারের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক দ্রুত অবনতি হওয়ার পর রবিবার সন্ধ্যার দিকে তোরখাম সীমান্ত ক্রসিং বন্ধ করে দেওয়া হয়। তবে পাকিস্তান না আফগানিস্তানের কর্তৃপক্ষ খাইবার গিরিপথের নিকটবর্তী এই ক্রসিং বন্ধ করে দিয়েছে, তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি।
আফগানিস্তানের নানগারহার প্রদেশ পুলিশের মুখপাত্র বলেন, ‘সীমান্ত বন্ধ। আমরা পরে বিস্তারিত জানাব।’ গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রবিবার সন্ধ্যায় সীমান্তটি বন্ধ করে দেওয়া হয়েছে। মন্তব্যের জন্য পাকিস্তান সামরিক বাহিনী, পুলিশ ও সরকারের মুখপাত্রদের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি।
তবে ঐ অঞ্চলে দায়িত্বরত পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর দুই কর্মকর্তা জানিয়েছেন, সীমান্ত বন্ধ আছে এবং দুই পক্ষের মধ্যে কিছু গুলি বিনিময়ও হয়েছে। পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে ২৬০০ কিলোমিটার সীমান্ত আছে। এই সীমান্ত নিয়ে বিতর্ক কয়েক দশক ধরে দুই প্রতিবেশী দেশের মধ্যে বিরোধের কারণ হয়ে আছে। চারদিকে স্থলবেষ্টিত আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে পণ্য ও ভ্রমণার্থী আসা-যাওয়ার প্রধান পথ এই তোরখাম স্থলবন্দর।
পাকিস্তানের ল্যান্ডি কোটালের বাসিন্দা মোহাম্মদ আলী শিনওয়ারি বলেন, রবিবার সন্ধ্যা থেকে সীমান্তটি বন্ধ আছে এবং সোমবার ভোরে গোলাগুলি হয়েছে। তিনি বলেন, ‘ভোরে গোলাগুলির শব্দ শুনতে পাই আমরা। দুই দেশের সেনারা লড়াইয়ে জড়িয়ে পড়েছে ভেবে আমরা উদ্বিগ্ন হয়ে পড়ি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ