Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘আত্মনির্ভর’ তালেবান! আফগানিস্তানেই তৈরি হচ্ছে অত্যাধুনিক সুপার কার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৯:২৮ পিএম

২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় এসেছিল তালেবান। তারপর থেকে আন্তর্জাতিক আঙিনায় স্বীকৃতি পেতে মরিয়া তারা। তবু জোটেনি স্বীকৃতি। আসেনি আন্তর্জাতিক বিনিয়োগ। তবু আফগানিস্তানকে উন্নয়নশীল দেশ হিসেবে তুলে ধরতে উন্মুখ তালেবানরা। এবার তারা ঘোষণা করে দিল শিগগিরি ‘কাবুলিওয়ালার দেশে’ আত্মপ্রকাশ করতে চলেছে প্রথম দেশীয় প্রযুক্তিতে তৈরি গাড়ি! সুপার কার!

জানা গিয়েছে, এই গাড়ির নাম মাডা ৯। যার ঝকঝকে অত্যাধুনিক লুক দেখলে বিস্ময়ে হতবাক হতেই হয়। তবে এখনও বিষয়টি প্রাথমিক স্তরেই রয়েছে। কিন্তু তালেবানের দাবি, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সর্বসমক্ষে এসে পড়বে এই গাড়ি। কাতারে এক প্রদর্শনীতে তার আবরণ উন্মোচিত হবে।

এই গাড়ি অবশ্য গত ৫ বছর ধরেই রয়েছে চর্চায়। ‘এনটোপ’ নামের এক সংস্থার সঙ্গে আফগান সংস্থা এটিভিআই (আফগানিস্তান টেকনিক্যাল ভোকেশনাল ইনস্টিটিউট) গাঁটছড়া বেঁধেছে। তারাই তৈরি করবে মাডা ৯। আপাতত এই গাড়িটির মাধ্যমেই আন্তর্জাতিক আঙিনায় নিজেদের উন্নতির কথা সবাইকে জানাতে মরিয়া তালেবান।

এদিকে আফগানিস্তানের পাশে হাজির হয়েছে ‘বন্ধু’ চীনও। সেদেশের আমু দরিয়া অববাহিকায় তেল উত্তোলনের জন্য চীনের এক সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে আফগানিস্তানের শাসক তালেবানের। এর ফলে কাবুলের অর্থনীতিতে টাটকা বাতাস খেলবে বলেই মত ওয়াকিবহাল মহলের। তালেবান জানিয়েছে, প্রথম তিন বছরে ৫৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। সব মিলিয়ে ন্যূনতম ১ হাজার থেকে ২০ হাজার টন তেল নিষ্কাষণ করার পরিকল্পনা করা হয়েছে। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ