Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজতন্ত্রের সমালোচনা করায় থাইল্যান্ডে কাপড় ব্যবসায়ীর ২৮ বছরের জেল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২৩, ২:৫০ পিএম

থাইল্যান্ডে রাজতন্ত্রের সমালোচনা করে অনলাইন পোস্ট দেওয়ায় এক ব্যক্তির ২৮ বছরের কারাদণ্ড হয়েছে। মংকোল তিরাকোতে নামের ২৯ বছর বয়সী ওই ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে দেশটির উত্তরাঞ্চলের একটি আদালত। তিরাকোতে একজন কাপড় ব্যবসায়ী। পাশাপাশি তিনি অনলাইনে লেখালেখি করেন। বৃহস্পতিবার তাঁর আইনজীবীর বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

তিরাকোতের আইনজীবী জানান, থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় শহর চিয়াং রাইয়ের আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন তাঁর মক্কেল। আদালত তাঁকে ২৮ বছরের কারাদণ্ড দিয়েছেন।

তিনি আরও জানান, যেসব অপরাধে তিরাকোতে দোষী সাব্যস্ত হয়েছেন, তাতে তাঁর ৪২ বছরের কারাদণ্ড হওয়ার কথা। তবে সাক্ষ্যগ্রহণের পর ২৮ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত। এই রায়ের বিরুদ্ধে আপিল করবেন তাঁর মক্কেল। আদালত তিন লাখ বাথের (থাই মুদ্রা) বিনিময়ে তিরাকোতের জামিন মঞ্জুর করেছেন বলেও জানান তিনি।
থাইল্যান্ডে রাজতন্ত্রের সমালোচনা করা দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচনা করা হয়। দেশটিতে রাজতন্ত্র ও রাজপরিবারের সমালোচনা ও বিরোধিতা প্রমাণিত হলে ১৫ বছরের বেশি কারাদণ্ডের বিধান রয়েছে।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচের জ্যেষ্ঠ গবেষক সুনাই ফাসুক বলেন, তিরাকোতের বিরুদ্ধে দেওয়া আদালত রায় থাইল্যান্ডের ইতিহাসে রাজতন্ত্রের বিরোধিতা করার দায়ে দ্বিতীয় সর্বোচ্চ মেয়াদে কারাদণ্ড দেওয়ার ঘটনা। এর আগে ২০২১ সালে রাজতন্ত্রের সমালোচনা করার অপরাধে এক নারীকে ৪৩ বছরের কারাদণ্ড দেয় দেশটির একটি আদালত।

থাইল্যান্ডে রাজতন্ত্রের সমালোচনা করায় গত কয়েক বছরে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়ার ঘটনা ঘটেছে। এর মধ্যে ২০২০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত রাজতন্ত্রের বিরুদ্ধে ও গণতন্ত্রের দাবিতে বড় ধরনের বিক্ষোভ হয় দেশটিতে। হিউম্যান রাইটস ওয়াচের আইনজীবীদের তথ্য মতে, ২০২০ সালের নভেম্বরের পর থেকে গণতন্ত্রপন্থী কর্মীদের বিরুদ্ধে দুই শ’র বেশি অভিযোগ দায়ের করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ