Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাবার রফতানিতে আবারো শীর্ষে থাইল্যান্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২২, ১০:৩২ এএম

চলতি বছরের প্রথমার্ধে প্রাকৃতিক রাবার রফতানিকারক দেশগুলোর তালিকায় আবারো শীর্ষ স্থানে উঠে এসেছে থাইল্যান্ড। দেশটির কৃষি মন্ত্রণালয় সম্প্রতি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
রাবার অথরিটি অব থাইল্যান্ড জানায়, চলতি বছরের প্রথমার্ধে তারা ২১ লাখ ৯০ হাজার টন রাবার রফতানি করেছে। যার মূল্য ৭ কোটি ৫ লাখ বাথ। এবার তাদের মোট রাবার রফতানি ৪২ লাখ ৭০ হাজার টনে পৌঁছানোর প্রত্যাশা রয়েছে। সে হিসেবে গত বছরের তুলনায় রফতানি ৩ দশমিক ৪১ শতাংশ বাড়তে পারে। বছরের প্রথম ছয় মাসের রফতানির অর্ধেকই (৪৯ শতাংশ) সরবরাহ করা হয়েছে চীনে। দেশটি থাই রাবার ও রাবারজাত পণ্যের সবচেয়ে বড় বাজার।
জানুয়ারি-জুন পর্যন্ত চীন সব মিলিয়ে ১৪ লাখ ২০ হাজার টন প্রাকৃতিক ও সিনথেটিক রাবার থাইল্যান্ড থেকে আমদানি করেছে। গত বছরের তুলনায় দেশটি থেকে আমদানি ৫ দশমিক ৩৭ শতাংশ বেড়েছে।
এদিকে বছরের প্রথমার্ধে ১০ শতাংশ রফতানি বৃদ্ধির মাধ্যমে তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছে মালয়েশিয়া। তৃতীয় স্থানে থাকা যুক্তরাষ্ট্র রফতানি ৭ শতাংশ বাড়াতে সক্ষম হয়েছে। অন্যদিকে জাপানের রফতানি ৬ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ার রফতানি ৪ শতাংশ বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ