Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কিয়েভে অস্ত্র সরবরাহ বিশ্বব্যাপী সংঘাতের জন্ম দিতে পারে: বুলগেরিয়ার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২৩, ১:৩২ পিএম

ইউক্রেনে চলমান পশ্চিমা সামরিক সহায়তা বিশ্বব্যাপী সংঘাতের সূত্রপাত ঘটাতে পারে, বুলগেরিয়ার প্রেসিডেন্ট রুমেন রাদেভ শনিবার ডারিক রেডিওর সাথে এক সাক্ষাৎকারে কিয়েভে অস্ত্র না পাঠানোর আহ্বান জানিয়ে বলেছেন।

‘চূড়ান্ত মূল্য হল শান্তি এবং মানব জীবন। (কিয়েভে) অস্ত্র সরবরাহ করার অর্থ হল আমরা পেট্রোল দিয়ে আগুন নিভিয়ে দেয়ার চেষ্টা করছি, মানে স্বীকার করা যে, আরও অনেক হতাহতের ঘটনা ঘটবে,’ রাদেভ তার প্রেস সার্ভিসের উদ্ধৃতি দিয়ে বলেছেন।

বুলগেরিয়ান প্রেসিডেন্ট উল্লেখ করেছেন যে, কিয়েভকে সামরিক সহায়তার অর্থ সংঘাতে ‘একটি পক্ষ সম্পূর্ণরূপে পরাজিত না হওয়া পর্যন্ত লড়াই করা উচিত’ এমন ‘অবস্থানের সাথে চুক্তি’ করা, যা অনিবার্যভাবে এবং ধীরে ধীরে দেশটিকে ‘একটি বৈশ্বিক সংঘাত এবং পারমাণবিক আত্ম-ধ্বংসের আশঙ্কার দিকে নিয়ে যায়।’

রাদেভ জোর দিয়ে বলেছিলেন যে, তার দেশের ‘এই সংঘাতে ইন্ধন দিতে অস্ত্র পাঠানো উচিত নয়’। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে আমার দায়িত্ব হল চিন্তা করা এবং সংখ্যাগরিষ্ঠ বুলগেরিয়ানদের সাথে একাত্মতা প্রকাশ করা।’

‘এখন আমাদের কাছে অস্ত্রের অভাব, কিন্তু একদিন যদি আমাদের কাছে মানুষের অভাব হয়, তখন আমাদের কী করা উচিত?’ রাদেভ জিজ্ঞাসা করেন। সামরিক সংঘাত ক্রমবর্ধমান সহিংস হয়ে উঠছে উল্লেখ করে তিনি বলেন, এর পরিধি প্রসারিত করছে এবং এটি একটি বিশ্বব্যাপী অর্থনৈতিক বিপর্যয়ের দিকে নিয়ে যাচ্ছে, যেখানে সহায়তা দিতে দিতে ইউরোপীয়রা ইতিমধ্যে ক্লান্তি অনুভব করছে। সূত্র: তাস।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউক্রেন-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ