Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

নেপালে ৭১ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত ৬৮ লাশ উদ্ধার

শেখ হাসিনার শোক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

অবতরণের ১০-২০ সেকেন্ড আগে ভেঙে পড়েছে নেপালের একটি যাত্রীবাহী বিমান। এমনই জানিয়েছেন উড়ান সংস্থা ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বারতৌলা। দুর্ঘটনায় ইতোমধ্যে ৬৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে বলে একটি সংবাদসংস্থায় জানানো হয়েছে। সংবাদসংস্থা বøুবমার্গের প্রতিবেদন অনুযায়ী, ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র জানিয়েছেন, নেপালের রাজধানী কাঠমাÐু থেকে পোখারায় আসছিল এটিআর-৭২ বিমানটি। অবতরণের ১০-২০ সেকেন্ড আগে বিমানটি ভেঙে পড়েছে বলে জানিয়েছেন ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র। নেপালের অসমারিক বিমান পরিবহণ মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, বিমানে মোট ৬৮ জন যাত্রী ছিলেন। সঙ্গে ছিলেন চারজন বিমানকর্মী। যাত্রীদের মধ্যে ১৫ জন বিদেশি ছিলেন। ভারতীয়, ফরাসি, অস্ট্রেলিয়ান, আইরিশ, রাশিয়ান এবং কোরিয়ান যাত্রী ছিলেন বলে জানানো হয়েছে। কয়েকটি রিপোর্ট অনুযায়ী, বিমানে মোট পাঁচজন ভারতীয় ছিলেন।

উদ্ধারকারীদের উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে জানানো হয়েছে, মোট ৬৮ জনের লাশ উদ্ধার করা হয়েছে। কয়েকজনের লাশ ইতোমধ্যে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলে পুলিশকে উদ্ধৃত করে জানিয়েছে সংবাদসংস্থা এএফপি।

একাধিক রিপোর্ট অনুযায়ী, রোববার সকাল ১০ টা ৩০ মিনিটে কাঠমাÐু থেকে উড়েছিল বিমানটি। বেসামরিক বিমান নিয়ন্ত্রণ সংস্থার তরফে জানানো হয়েছে, সকাল ১০ টা ৫০ মিনিটে শেষবার ওই বিমানের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। যে সময় বিমানটি সেতি খাদের কাছে ছিল। যা পোখারা বিমানবন্দরের কাছেই অবস্থিত।
রিপোর্ট অনুযায়ী, দু›সপ্তাহ আগেই পোখারা আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন হয়েছিল। চিনের আর্থিক সাহায্যে সেই বিমানবন্দর নির্মাণ করা হয়।

১৯৯২ সালের পর থেকে রোববার সবথেকে ভয়াবহ বিমান দুর্ঘটনার সাক্ষী থাকল নেপাল। ১৯৯২ সালে কাঠমাÐুতে অবতরণের সময় ভেঙে পড়েছিল পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমান। যে ১৬৭ জন যাত্রী ছিলেন। প্রত্যেকের মৃত্যু হয়েছিল।

ফ্লাইট সেফটি ফাউন্ডেশন অ্যাভিয়েশন সেফটির পরিসংখ্যান অনুযায়ী, ১৯৪৬ সাল থেকে ৪২টি বিমান দুর্ঘটনা হয়েছে নেপালে। গত বছর বিমান দুর্ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছিল।
যে এটিআর৭২ বিমান ভেঙে পড়েছে, সেই বিমান বিশ্বজুড়ে স্বল্প-দূরত্বের যাত্রার জন্য ব্যবহার করা হয়ে থাকে। ফরাসি এবং ইতালিয়ান সংস্থার যৌথ উদ্যোগে যে বিমান আটের দশকে চালু হয়। কিন্তু কয়েক দশকে একাধিক ভয়ঙ্কর দুর্ঘটনার মুখে পড়েছে এটিআর৭২। ২০১৮ সালে ইরানের একটি উড়ান সংস্থার চালানো এটিআর৭২ ভেঙে পড়ে বিমানে থাকা ৬৫ জনেরই মৃত্যু হয়েছিল। সূত্র : হিন্দুস্তান টাইমস।

নেপালে সোমবার রাষ্ট্রীয় শোক ঘোষণা
নেপালে গতকাল রোববার সকালে পোখরা বিমানবন্দরে ভয়াবহ বিমান দুর্ঘটনায় সোমবার ১ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন দেশটির সরকার। যান্ত্রিক ত্রæটির কারণেই দুর্ঘটনাটি ঘটেছে বলে জানিয়েছে দেশটির বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়। বিমান দুর্ঘটনার তদন্তের জন্য ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নেপাল সরকার।
শেখ হাসিনার শোক

নেপালের পোখারায় মর্মান্তিক উড়োজাহাজ দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস উইং জানায়, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ‘প্রচন্ডা’কে লেখা একটি শোকবার্তায় শেখ হাসিনা বলেন, নেপালের পোখারায় যাত্রীবাহী উড়োজাহাজ দুর্ঘটনা এবং নেপালি ও কয়েকজন বিদেশিসহ ৭২ আরোহী মারা যাওয়ার ঘটনায় আমরা গভীরভাবে দুঃখিত। প্রধানমন্ত্রী বলেন, গভীর শোকের এ সময়ে আমরা ক্ষতিগ্রস্ত পরিবার ও নেপালের শোকাহত জনগণের পাশে আছি, তাদের জন্য প্রার্থনা করি। যারা প্রিয় স্বজন-বন্ধু হারিয়েছেন তাদের অপূরণীয় ক্ষতি সহ্য করার শক্তির জন্য ও বিদেহীআত্মার শান্তির জন্য প্রার্থনা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাশ উদ্ধার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ